ইউরো টুর্নামেন্ট শুরুর আগে যা যা জানা দরকার

ইউরো টুর্নামেন্ট শুরুর আগে যা যা জানা দরকার

অনলাইন ডেস্ক

ইউরোপের শ্রেষ্ঠত্বের আসর 'ইউরো-২০২৪' এর পর্দা উঠছে আজ রাতেই। প্রথম ম্যাচে স্বাগতিক জার্মানির মুখোমুখি হবে স্কটল্যান্ড। ইউরোপের শ্রেষ্ঠত্বের এই আসরে মোট ছয়টি গ্রুপে ২৪টি দল অংশ নিচ্ছে। টুর্নামেন্ট শুরুর আগে যে যে বিষয়গুলো জানা দরকার।

স্বাগতিক কারা?
১৯৮৮ সালের পর আয়োজক দেশ হিসেবে জার্মানি এবার ইউরোর আয়োজক দেশ। ঘরের মাঠে এর আগে ১৯৭৪ ও ২০০৬ সালের বিশ্বকাপ খেলেছিল জার্মানি। প্রথমটিতে সেমিফাইনালে খেলেছিল তারা, দ্বিতীয়টিতে ফাইনাল। গত বছরের শেষদিক অবধি তাদের নিয়ে আশা ছিল না খুব একটা।

জার্মানির প্রথম কোচ হিসেবে বরখাস্ত হয়েছিলেন হ্যান্সি ফ্লিক। তবে হুলিয়ান নাগালসমেন দায়িত্ব নিয়ে আবারও আশা জাগিয়েছেন তাদের। স্বাগতিক হিসেবে ইউরোর চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন তারা।

কীভাবে ২৪ দল নির্ধারিত হলো?
স্বাগতিক হিসেবে বাছাই পর্ব খেলতে হয়নি জার্মানিকে। বাকি ২৩ দলের ২০টি বাছাই পর্বে নিজেদের অবস্থান থেকে ও তিন দল পরে প্লে অফ খেলে জায়গা করে নিয়েছে। এবারই প্রথমবারের মতো ইউরো খেলবে জর্জিয়া।

কোন গ্রুপে কারা?
গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড।
গ্রুপ বি: স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়া।
গ্রুপ সি: স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া ও ইংল্যান্ড।
গ্রুপ ডি: পোল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও ফ্রান্স।
গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া ও ইউক্রেন।
গ্রুপ এফ: তুরস্ক, জর্জিয়া, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র।

আরও পড়ুন: জেনে নিন ইউরোর গ্রুপপর্বের সময়সূচি

কখন শুরু কখন শেষ?
শুক্রবার রাতে শুরু হচ্ছে ইউরো। ১৪ থেকে ২৬ জুন অবধি হবে গ্রুপ পর্বের ম্যাচগুলো। এরপর ২৯ থেকে ২ জুলাই অবধি হবে রাউন্ড অব সিক্সটিনের খেলা। ৫ ও ৬ জুলাই কোয়ার্টার ফাইনাল এবং ৯ ও ১০ জুলাই হবে সেমিফাইনাল। শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে ১৪ জুলাই।

কেমন হবে ফরম্যাট?
ছয়টি গ্রুপে ২৪টি দলকে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে থাকা চার দলের মধ্যে শীর্ষে থাকা দুটি দল সরাসরি শেষ ষোলোতে জায়গা করে নেবে। এর সঙ্গে তিন নম্বরে থাকা ছয় দলের মধ্যে এগিয়ে থাকা চারটি খেলবে এই পর্বে। শেষ ষোলো থেকে সেরা আট, এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

ফেভারিট কারা?
স্বাগতিক জার্মানি তো বটেই। নাগালসম্যানের অধীনে নিজেদের ফিরে পেয়েছে তারা। এর সঙ্গে ইংল্যান্ড অনেক বছর ধরেই শিরোপার খুঁজে আছে দারুণ এক স্কোয়াড নিয়ে। বড় ফেভারিটদের তালিকায় নিশ্চিতভাবেই থাকবে গত বিশ্বকাপের ফাইনালে খেলা ফ্রান্স। এর সঙ্গে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি, স্পেন ও পর্তুগালও থাকবে দৌড়ে।

ম্যাচগুলো কোথায় হবে?
১০টি ভেন্যুতে হবে ম্যাচগুলো। এর মধ্যে ৯টিতেই ২০০৬ সালের বিশ্বকাপ হয়েছে। বার্লিন, কোলোজনে, ডর্টমুন্ড, ডোসেলডুর্ফ, ফ্রাঙ্কফুর্ট, গেলেসনকিরহেন, হামবুর্গ, লাইপজিগ, স্টুটগার্ড ও মিউনিখের মতো শহরে হবে ম্যাচগুলো।

প্রাইজমানি কতো?
২৪ দলকে ৩৩১ মিলিয়ন ইউরো প্রাইজমানি দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরো। এর মধ্যে চ্যাম্পিয়ন হলে সর্বোচ্চ ২৮ মিলিয়ন ইউরো পাবে কোনো দল।

কোথায় দেখা যাবে খেলা?
উপমহাদেশে সনিতে খেলা দেখা যাবে। এর সঙ্গে টি-স্পোর্টস সরাসরি অ্যাপ এবং ওয়েবসাইটে খেলা দেখাবে। বাংলাদেশি দর্শকরা সন্ধ্যা সাতটায়, রাত দশটায় এবং রাত একটায় খেলাগুলো উপভোগ করতে পারবেন।

news24bd.tv/SC 

এই রকম আরও টপিক