পংকজ নাথের প্রশ্নে যা বললেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ

সংসদে

পংকজ নাথের প্রশ্নে যা বললেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ

অনলাইন ডেস্ক

জাতীয় সংসদের অনুষ্ঠেয় বৈঠকে আজ মৌখিক উত্তরদানের জন্য প্রশ্ন করা হয়। বৃহস্পতিবার (১৩ জুন) সংসদ সদস্য পংকজ নাথের করা প্রশ্নের উত্তর দেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

সেখানে বলা হয় (১) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, (২) কৃষি মন্ত্রণালয়, (৩) ভূমি মন্ত্রণালয়, (৪) প্রতিরক্ষা মন্ত্রণালয়, (৫) সশস্ত্র বাহিনী বিভাগ, (৬) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, (৭) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

প্রশ্ন: *৩০৮।

জনাব পংকজ নাথ (১২২ বরিশাল-৪) ভূমি মন্ত্রী মহোদয় অনুগ্রহ করিয়া বলিবেন কি, অর্পিত সম্পত্তি আইন প্রণয়নের পর 'ক' ও 'খ' তালিকাভুক্ত এই পর্যন্ত কী পরিমাণ জমি ভুক্তভোগীর নিকট হস্তান্তর করা সম্ভব হয়েছে?

উত্তর: জনাব নারায়ন চন্দ্র চন্দ: সারা দেশে 'ক' তালিকাভুক্ত অর্পিত সম্পত্তির মালিকানা দাবী করে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ ট্রাইব্যুনালে মোট ১ লাখ ১৪ হাজার ৩১০টি মামলা দায়ের করা হয়। এতে ৩৩ হাজার ৮৯২টি মামলার রায় ঘোষিত হয়েছে। এর মধ্যে ১৪ হাজার ৭১৪টি মামলায় ভুক্তভোগীদের পক্ষে রায় হয়। এতে মোট সম্পত্তির পরিমাণ ১২ হাজার ১১৫.৯১ (বার হাজার একশত পনের দশমিক নয় এক) একর।

অপরদিকে বাতিলকৃত 'খ' তফসিলভুক্ত সম্পত্তির মালিকানা দাবী করে ৪ লাখ ১৫ হাজার ৩৯৮টি নামজারীর আবেদন দাখিল করা হয়। আবেদনকারীগণের পক্ষে এ পর্যন্ত ৩ লাখ ৮৯ হাজার ৮৪১টি আবেদন নিষ্পত্তি করা হয়েছে।

নিষ্পত্তিকৃত আবেদনের বিপরীতে ভুক্তভোগীদের নিকট হস্তান্তরকৃত জমির পরিমাণ ২ লাখ ৫৩ হাজার ২০৭.০৭ (দুই লাখ তিপান্ন হাজার দুইশত সাত দশমিক শূন্য সাত) একর।

news24bd.tv/SC     

এই রকম আরও টপিক