চার জিম্মি উদ্ধারে ২১০ ফিলিস্তিনি হত্যা ইসরায়েলের

চার জিম্মি উদ্ধারে ২১০ ফিলিস্তিনি হত্যা ইসরায়েলের

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী ক্যাম্পে চার জিম্মিকে উদ্ধার করতে গিয়ে ইসরায়েলের হামলায় ২১০ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস নিজেদের অফিশিয়াল এক্স হ্যান্ডেলে এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ''নুসেইরাত শরণার্থী ক্যাম্পে চালানো ইসরায়েলি গণহত্যায় ২১০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৪শরও বেশি ফিলিস্তিনি। ''

আহতদের শরণার্থী ক্যাম্পটির আল আওদা এবং দেইর এল-বালাহর আল-আকসা হাসপাতালে নেওয়া হয়েছে বলেও জানিয়েছে গাজার মিডিয়া অফিস।

যে চার জিম্মিকে উদ্ধারের জন্য ইসরায়েল হামলা করেছে তাদের ২০২৩ সালের ৭ অক্টোবর গানের অনুষ্ঠান থেকে ধরে গাজায় নিয়ে গিয়েছিল হামাসের যোদ্ধারা।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, উদ্ধারকৃত জিম্মিরা হলেন নোয়া আরগামানি (২৫), আলমোগ মের জান (২১), আন্দ্রে কোজলোভ (২৭) এবং সলমি ঝিভ (৪০)।

এই চারজনকে দিনের বেলা চালানো ‘জটিল’ অভিযানের মাধ্যমে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে দখলদার ইসরায়েল। অভিযানটি চালিয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ও পুলিশের সদস্যরা।

তাদের মধ্য গাজার নুসেইরাতের আলাদা দুটি জায়গা থেকে উদ্ধার করা হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আরও জানিয়েছে, জিম্মিদের উদ্ধারের সময় নুসেইরাতে জল, স্থল ও আকাশ তিন দিক থেকেই হামলা চালানো হয়। যদিও গাজায় এত সংখ্যক মানুষ হত্যার বিষয়টি নিয়ে এখনো কিছুই জানায়নি ইসরায়েল।

বার্তাসংস্থা রয়টার্সকে হামাসের জ্যেষ্ঠ নেতা সামি আবু জুহরি জানান, ৯ মাস যুদ্ধ করার পর চার জিম্মিকে উদ্ধার করার বিষয়টি ইসরায়েলের জন্য কোনো অর্জন নয়, বরং ব্যর্থতা। (সূত্র: রয়টার্স

news24bd.tv/SC