ভারতে ভোটের ফল ঘোষণা আজ, জয়ের ইঙ্গিত মোদির

নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধী

ভারতে ভোটের ফল ঘোষণা আজ, জয়ের ইঙ্গিত মোদির

অনলাইন ডেস্ক

সাত দফার ভোটগ্রহণ শেষে আজ মঙ্গলবার (৪ জুন) বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হবে। বুথফেরত জরিপের ফলাফল এবং দেশটির অনেক গণমাধ্যমই জানিয়েছে, দেশটিতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার পুনরায় ক্ষমতায় আসতে চলেছে।

তৃতীয়বার ক্ষমতায় ফিরতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, এমন ইঙ্গিত দেওয়া হচ্ছে নির্বাচনের ফলাফল ঘোষণার আগেই। তবে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসও নিজেদের বিজয় দাবি করছে।

এদিকে দেশটির রাজধানী নয়াদিল্লিসহ বেশ কিছু স্থানে নিজেদের জয় উদযাপনের প্রস্তুতিও নিয়ে রেখেছে বিজেপি।

ডয়েচে ভেলের এক প্রতিবেদন থেকে জানা গেছে, এবার ভারতের লোকসভা নির্বাচনে ৬৪ কোটি ২০ লাখ মানুষ ভোট দিয়েছেন। ভোটদাতার সংখ্যার দিক দিয়ে এটা একটি বিশ্বরেকর্ড। মোট ভোটদাতার মধ্যে ৩১ কোটি ২০ লাখ নারী।

দেশটির মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, এবার বেশি পুনর্নির্বাচন হয়নি।

মাত্র ৩৯টি জায়গায় পুনর্নির্বাচন হয়েছে। এর মধ্যে ২৫টি হয়েছে অরুণাচল ও মণিপুরে। বাকি দেশে ১৫টি জায়গায় পুনর্নির্বাচন হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে তিনি দাবি করেছেন।

তিনি জানান, ভারতে ১০ লক্ষ ৫০ হাজারের বেশি বুথ রয়েছে। ৩০ থেকে ৩৫ লক্ষ পোলিং এজেন্ট সেখানে থাকবেন। নজরদারি রাখার জন্য দল থাকবে। যারা গণনা করবেন তারা থাকবেন। সিসিটিভি ক্যামেরা থাকবে। মানুষের ভুল হলেও হতে পারে। ভোটগণনায় কারচুপির সম্ভাবনা বিন্দুমাত্র নেই। বিভিন্ন দল ভোটগণনা নিয়ে যে দাবি করেছিলেন, সব মেনে নেওয়া হয়েছে।

মুখ্য নির্বাচনী কমিশনার আরও বলেছেন, প্রতিবারের মতো এবারেও পোস্টাল ব্যালট প্রথমে গণনা করা হবে। তারপর ইভিএমের গণনা হবে।

কেন্দ্রফেরত জরিপ অনুযায়ী, ৩৫০ থেকে ৪০০ আসন নিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি। তা যদি হয়, তাহলে ভারতের প্রধান প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরুর পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দিল্লির মসনদে বসছেন নরেন্দ্র মোদী।

news24bd.tv/SC