পরিবেশ রক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র: বনমন্ত্রী

ফাইল ছবি

পরিবেশ রক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র: বনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সাথে জলবায়ু পরিবর্তন বিষয়ে এবং পরিবেশ রক্ষার বিভিন্ন খাতে যুক্তরাষ্ট্র এক হয়ে কাজ করবে বলেছেন ডোনাল্ড লু। তার সঙ্গে এ বিষয়ে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানালেন বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বুধবার (১৫ মে) সচিবালয়ে লু'র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব বলেন মন্ত্রী। এসময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে যে সম্পর্ক আছে সেটা আরও এগিয়ে নিতে চাই দুই দেশ।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ রক্ষার বিষয়ে আলোচনা হয়েছে। জলবায়ু অর্থায়নে আগামী দিনগুলোতে এমডিবি ব্যাংক কীভাবে সহায়তা করবে তা নিয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে একটা ফ্রেমওয়ার্ক নিয়ে কাজ করতে চাই। সেটার জন্য একটা নির্দিষ্ট সময় বেধে দেয়া হয়েছে।

শুধু অর্থায়নের বিষয়ই নয়, তারা বাংলাদেশকে জলবায়ু উন্নয়নে গবেষণার বিষয়েও সহায়তা করতে আগ্রহী। এই আলোচনার ভিত্তিতে আগামীতে দুই দেশ বসে কাজের খাত নির্দিষ্ট করা হবে।

পরিবেশ মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনের ফলে যারা বেশি ক্ষতিগ্রস্ত তাদের জীবনমান উন্নয়নে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

মন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র প্রযুক্তিগত, স্যাটেলাইটগত ডেটা সহায়তা করবে সে বিষয়ে আশ্বাস দিয়েছেন ডোনাল্ড লু। আমরা বলেছি প্লাস্টিক দূষণ এখন দেশে মারাত্মক পর্যায়ে আছে, সেটা কমাতে কিভাবে যৌথভাবে কাজ করবো সে বিষয়ে জোর দিয়েছি।

news24bd.tv/FA