ছাত্রদের পিছিয়ে থাকার কারণ জানতে চাইলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্রদের পিছিয়ে থাকার কারণ জানতে চাইলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারে ছাত্রীদের চেয়ে ছাত্রদের পিছিয়ে থাকার কারণ খুঁজতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ মে) গণভবনে ২০২৪ আলের এসএসসি পরীক্ষার ফলাফল প্রাপ্তির পর সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এই কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সাধারণ শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় জোর দিতে হবে। পরিপূর্ণ শিক্ষিত হতে এবং বিশ্ব নাগরিক হিসেবে দায়িত্ব পালনে যা যা দরকার সেটা আমরা প্রবর্তন করতে চাই।

শিক্ষাক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, একসময় মাসের পর মাস অপেক্ষা করেও ফলাফল পাওয়া যেতো না। এখন মাত্র ৬০ দিনের মাথায় ফলাফল পাওয়া যায়। ফলাফল প্রকাশকে এখন একটা নিয়মের মধ্যে আনা হয়েছে।

শিক্ষার পেছনে ব্যয়কে বিনিয়োগ হিসেবে দেখে সরকার এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের ইচ্ছা ছিল দেশের মানুষের মাঝে শিক্ষা বিষয়ক সচেতনতা সৃষ্টি করা। দিনে দিনে আমাদের দেশে স্বাক্ষরতার হার বেড়েছে এবং শিক্ষার্থীর সংখ্যাও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তারপরও বলতে চাই, যারা এখনও শিক্ষার বাইরে রয়েছে তাদেরকে শিক্ষার মধ্যে নিয়ে আসতে হবে।  

প্রধানমন্ত্রী বলেন, ফলাফলে দেখলাম অধিকাংশ জায়গায় ছাত্রের চেয়ে ছাত্রীরা বেশি পাস করেছে। এটা আমাদের জন্য সুখবর। এসএসসি পর্যন্ত নারীদের শিক্ষা আমরা অবৈতনিক করেছি। পরীক্ষায়ও ছাত্রী সংখ্যা বেশি। ছাত্রের সংখ্যা কম হওয়ার কারণ খুঁজে বের করতে হবে। মেয়েরা এগিয়ে যাচ্ছে ভালো কথা, কিন্তু ছেলেরা পিছিয়ে যাচ্ছে কেনো সেটা খুঁজে বের করতে হবে।

news24bd.tv/ab