'হিট স্ট্রোকে' মারা গেল সুন্দরবনের বাঘ

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খালে বাঘটির মৃতদেহ উদ্ধার করে বনবিভাগ।

'হিট স্ট্রোকে' মারা গেল সুন্দরবনের বাঘ

অনলাইন ডেস্ক

সুন্দরবনের খালে মৃত অবস্থায় পাওয়া রয়েল বেঙ্গল টাইগারের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার রাতে চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে প্রাণী সম্পদ বিভাগ ময়নাতদন্ত সম্পন্ন করে। প্রচণ্ড তাপপ্রবাহে হিটস্ট্রোকে বাঘটির মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ময়না তদন্তকারী দল।

মঙ্গলবার বিকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খালে ভাসমান অবস্থায় বাঘটির মৃতদেহ উদ্ধার করে বনবিভাগ।

রাতেই চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে প্রাণি সম্পদ বিভাগ বাঘটির ময়নাতদন্ত করে। পরে বাঘটিকে প্রজনন কেন্দ্রে মাটি চাপা দেওয়া হয়।

চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, “বাঘ সাধারণত ১৬ থেকে ১৮ বছর বয়স পর্যন্ত বাঁচে। বাঘটির বয়স আনুমানিক এগারো থেকে বারো বছর।

মারা যাওয়া বাঘটি পূর্ণ বয়স্ক ছিল।

মৃত্যুর কারণ জানতে চাইলে আজাদ বলেন, “প্রচণ্ড তাপদাহ চলছে, হিট স্ট্রোকেও বাঘটির মৃত্যু হতে পারে। ”

বাঘটির দৈর্ঘ্য সাত ফুট আট ইঞ্চি এবং উচ্চতা তিন ফুট ছিল বলে জানান তিনি, বাঘটির মৃত্যুর আসল কারণ জানতে শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের নমুনা সংগ্রহ করে ঢাকার ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে।

২০১৯ সালের ২০ অগাস্ট সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালীর বন থেকে একটি, ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি একই রেঞ্জের কোকিলমনি টহল ফাঁড়ি সংলগ্ন কবরখালি খালের চর থেকে একটি এবং ২০২৪ সালের ১৩ ফেব্রুয়ারি একই রেঞ্জের ভোলা নদের ধুনচেবাড়িয়ার চর এলাকা থেকে একটি মৃত বাঘ উদ্ধার করে বনবিভাগ।

news24bd.tv/DHL