২৪ দিনে র‌্যাবের অভিযানে গ্রেপ্তার ৫৬২

সংগৃহীত ছবি

২৪ দিনে র‌্যাবের অভিযানে গ্রেপ্তার ৫৬২

অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত অভিযোগে ৪০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাব। এছাড়া গত ২৮ অক্টোবর হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতায় জড়িত অভিযোগে ২৪ দিনে এখন পর্যন্ত মোট ৫৬২ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

সোমবার (২০ নভেম্বর) র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, সাম্প্রতিক সময়ে রাজনৈতিক দলগুলোর বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে কতিপয় দুষ্কৃতিকারী ও স্বার্থান্বেষী মহল হামলা ও নাশকতার মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি করে জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।  

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে দুষ্কৃতিকারী ও সন্ত্রাসীরা কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে সাধারণ মানুষের ওপর নৃশংস কায়দায় হামলা ও আক্রমণ চালায়।

তারা গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন, সরকারি বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এছাড়াও তারা প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ভাঙচুর করে।  

তাদের হামলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষসহ বহু হতাহতের ঘটনা ঘটে। পরবর্তী সময়ে রাজনৈতিক দলগুলার বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে স্বার্থান্বেষী ও সুযোগসন্ধানী মহল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মহাসড়কে অগ্নিসংযোগ, গণপরিবহন ও ব্যক্তিগত পরিবহনে ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ দেশব্যাপী বিভিন্ন ধরনের নাশকতার ঘটনা ঘটায়।

সিসিটিভি ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্যাদি বিশ্লেষণপূর্বক সহিংসতা ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে র‌্যাব।

এরই ধারাবাহিকতায় সোমবার (২০ নভেম্বর) র‌্যাব কেরানীগঞ্জ ও রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে রাজধানীর মোহাম্মদপুর, আদাবর, ধানমন্ডি ও নিউমার্কেট এলাকায় যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার অন্যতম প্রধান ও ৮টি মামলার পলাতক আসামি আদাবর থানার যুবদলের যুগ্ম-আহ্বায়ক রাকিব শেখসহ ৫ জন, রাজধানীর মতিঝিল এলাকা থেকে নাশকতার প্রস্তুতির সময় ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সোয়াইব আহম্মেদ সজীবসহ দুই জন, চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানার গাড়ি ভাঙচুর ও নাশকতা মামলার অন্যতম প্রধান আসামি কর্ণফুলী যুবদলের যুগ্ম-আহ্বায়ক শওকতকে গ্রেপ্তার করা হয়।  

দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত অভিযোগে মোট ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ২৮ অক্টোবর হামলা ও নাশকতাসহ পরবর্তীতে মোট ২৪ দিনে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার ঘটনায় জড়িত অভিযোগে ৫৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।  

তিনি আরও বলেন, সহিংসতা ও নাশকতা প্রতিরোধ ও দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের ১৪৫টি টহল ও সারাদেশে র‌্যাবের ৪ শতাধিক টহল দল মোতায়েন রয়েছে। এছাড়াও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাব ফোর্সেস এর রোবাস্ট টহল পরিচালিত হচ্ছে। অবরোধে গণপরিবহনের নিরাপত্তা প্রদানে দূরপাল্লার বাসে চাহিদার পরিপ্রেক্ষিতে র‌্যাবের এসকর্ট দেওয়ার মাধ্যমে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হচ্ছে।

news24bd.tv/AA

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়