কার্ডেও দিতে পারবেন মেট্রোরেলের ভাড়া

সংগৃহীত ছবি

কার্ডেও দিতে পারবেন মেট্রোরেলের ভাড়া

অনলাইন ডেস্ক

আগামী ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে মেট্রোরেলের। উদ্বোধনের দিন প্রথম টিকিট কেটে যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সাধারণ যাত্রীরা ২৯ ডিসেম্বর থেকে চড়তে পারবেন মেট্রোরেলে। মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া হবে ২০ টাকা।

এ ছাড়া কার্ডেও কাটা যাবে মেট্রোরেলের টিকিট। রোববার ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক এসব তথ্য জানান।

মেট্রোরেল সংশ্লিষ্টরা জানান, সাপ্তাহিক, মাসিক বা পারিবারিক কার্ডে আগে থেকে টিকিট কিনতে হবে। মেট্রোরেলের প্রতিটি স্টেশনে থাকা যন্ত্রে কার্ডে টাকা ভরা (রিচার্জ) যাবে।

পরবর্তী সময়ে মুঠোফোনে রিচার্জের মতো করে যেকোনো জায়গা থেকে কার্ড রিচার্জের ব্যবস্থা চালু করা হবে।

প্ল্যাটফর্মে ঢোকার সময় যাত্রীদের কার্ড পাঞ্চ করতে হবে, তা না হলে দরজা খুলবে না। এরপর নেমে যাওয়ার সময় আবার কার্ড পাঞ্চ করতে হবে, তা না হলে যাত্রী বের হতে পারবেন না। আরেকটি কার্ড সাময়িক, যা প্রতি যাত্রায় দেওয়া হবে। এটাকে সিঙ্গেল জার্নি টিকিটও বলা হয়। স্টেশন থেকে নির্দিষ্ট গন্তব্যের ভাড়া দিয়ে এ কার্ড সংগ্রহ করতে হবে। এটিও স্মার্ট কার্ডের মতো। ভাড়ার অতিরিক্ত যাতায়াত করলে ওই কার্ড দিয়ে দরজা খুলতে পারবেন না। সে ক্ষেত্রে দায়িত্বে থাকা কর্মীদের কাছে বাড়তি ভাড়া পরিশোধ করেই বের হতে হবে।

এদিকে মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া হবে ২০ টাকা। এখন দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে ভাড়া দিতে হবে ৬০ টাকা। উত্তরা নর্থ স্টেশন থেকে উত্তরা সেন্টার ও উত্তরা সাউথ স্টেশনের ভাড়া একই ২০ টাকা। এ ছাড়া প্রথম স্টেশন (উত্তরা নর্থ) থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশনের ভাড়া ৫০ টাকা।

আবার পল্লবী থেকে মিরপুর-১১ বা কাজীপাড়া যেকোনো স্টেশনে নামলেই ২০ টাকা ভাড়া দিতে হবে। তবে পল্লবী থেকে শেওড়াপাড়া বা আগারগাঁও যেকোনো স্টেশনে নামলে ভাড়া দিতে হবে ৩০ টাকা। তবে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মেট্রোরেলে চলাচলে কোনো ভাড়া দিতে হবে না।

news24bd.tv/ইস্রাফিল