বিবিএস এর তথ্যে মূল্যস্ফীতির সঠিক চিত্র আসে না  : সানেম

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দেয়া তথ্যে মূল্যস্ফীতির সঠিক চিত্র উঠে আসে না। এমন দাবি করে গবেষণা সংস্থা সানেম বলছে, গেলো দুই মাসে বিবিএস এর দেয়া গড় মূল্যস্ফিতির তুলনায় প্রান্তিক জনগোষ্ঠীর মূল্যস্ফিতির হার দ্বিগুণেরও বেশি। তবে অর্থমন্ত্রী বলছেন, নিয়ম মেনেই করা হয় মূল্যস্ফিতির হিসেব।  

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসেবে জানুয়ারি মাসে শহরাঞ্চলে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার ছিলো ৪ দশমিক ৮৫ ভাগ আর গ্রামে ৫ দশমিক ৯৪। অথচ সানেমের জরিপ বলছে, জানুয়ারিতে শহরে বসবাস করা প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার ছিলো প্রায় সাড়ে ১১ দশমিক ৩৬ এবং গ্রামে ১১ দশমিক ২১। মূল্যবৃদ্ধির এই হার ফেব্রুয়ারিতে বেড়েছে আরো। উঠে গেছে ১২ ভাগের উপরে। কিন্ত এমন গরমিল কেন?

সানেম বলছে শুধু মূল্যস্ফীতি নয়, সরকারের খাদ্য পণ্যের চাহিদা, উৎপাদন এবং মজুদের তথ্যেও রয়েছে গরমিল। এতে খাদ্য সংকটের সঠিক পূর্বাভাস পাওয়া যায় না। নেয়া যায়না পূর্ব প্রস্ততিও। তবে সানেমের এমন দাবি উড়িয়ে দিয়েছেন অর্থমন্ত্রী। বলছেন, নিয়ম মেনেই করা হয় হিসাব।

দরিদ্র মানুষের ওপর পণ্যমূল্য বৃদ্ধির চাপ কমাতে সহায়তা বৃদ্ধির আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। এজন্য প্রয়োজনে বৈদেশিক উৎস থেকে স্বল্পমেয়াদে ঋণ নেয়ার কথাও সরকার ভাবছে বলে জানান তিনি।  

news24bd.tv/আলী