জব্দের ২ দিন পর প্রশাসনের উদ্যোগে চাল বিতরণ 

নেত্রকোনার হাওরাঞ্চলীয় উপজেলা খালিয়াজুরীতে ভিজিএফের ৪০ বস্তা চাল জব্দের ২ দিন পর তা বিতরণ করছে উপজেলা প্রশাসন।  

উপজেলার ২নং চাকুয়া ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ-এর চাল হতদরিদ্রদের মাঝে বিতরণ না করায় উপজেলা প্রশাসনের নির্দেশে পুলিশ গেল সোমবার (১৮ জুন) বিকেলে চালগুলো জব্দ করে।  

ঈদের আগে চাল কেন বিতরণ করা হয়নি- এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তবে ইউপি চেয়ারম্যান জানিয়েছেন, আবহাওয়াজনিত কারণে সময়মত চাল বিতরণ করা সম্ভব হয়নি।

উপজেলা প্রশাসন ও পুলিশ সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে দুস্থ, অসহায়, হতদরিদ্র পরিবারের মুখে হাসি ফোটাতে সরকারের বিশেষ সহায়তায় প্রতিটি ইউনিয়নের ন্যায় খালিয়াজুরী উপজেলার চাকুয়া ইউনিয়ন পরিষদেও ১৭শ ২জন ভিজিএফ কার্ডধারীর বিপরিতে ১৭ হাজার ২০ কেজি চাল বরাদ্দ দেয়া হয়।  

কিন্ত চাকুয়া ইউপি চেয়ারম্যান, খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বরাদ্দকৃত চাল নির্দিষ্ট সময়ে বিতরণ করেননি। এতে ইউনিয়নের দেড় শতাধিক পরিবার ঈদ আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ তুলেন স্থানীয়রা।

এমন অভিযোগের প্রেক্ষিতে ইউএনও’র নির্দেশে লেপসিয়া তদন্ত কেন্দ্রের পুলিশ সোমবার বিকেলে ইউনিয়ন পরিষদের গুদামে অভিযান চালিয়ে ভিজিএফ-এর ৪০ বস্তা চাল জব্দ করে। পরবর্তীতে ইউএনও’র উপস্থিতিতে বুধবার (২০ জুন) দিনব্যাপী সেই জব্দকৃত চাল দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়। কাকন/অরিন/নিউজ টোয়েন্টিফোর