ঝরে পড়াদের ফিরিয়ে আনতে মেগা প্রকল্প হাতে নেওয়ার তাগিদ শিক্ষাবিদদের

ঝরে পড়া শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে মেগা প্রকল্প হাতে নেয়া প্রয়োজন বলে মনে করছেন শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম। এক্ষেত্রে মেয়েদের পাশাপাশি ছেলেদেরও উপবৃত্তির ব্যবস্থা করা দরকার বলে মনে করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন।  

একইসাথে শিক্ষার্থীদেরকে আনন্দময় পরিবেশের মধ্য দিয়েই শিক্ষাঙ্গনে আনতে হবে বলে মনে করছেন তারা। প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ২০০৯ সালেও ঝরে পরা শিক্ষার্থীর হার ছিল ৪০ শতাংশ।  

ব্যানবেইসের তথ্য অনুযায়ী করোনার প্রকোপের আগে তা ২০ শতাংশের নিচে নামে। করোনা মহামারীর কারণে প্রায় দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। অবশেষে ১২ সেপ্টেম্বর খুলতে যাচ্ছে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান।

আরও পড়ুন:

প্রাথমিক পর্যায়ের বার্ষিক পরীক্ষা নিয়ে নতুন তথ্য দিলেন প্রতিমন্ত্রী

ইউলুপ এখন ‌‘যানজটের প্রধান কারণ’

কী সারপ্রাইজ দেবেন মাহি!

করোনাকালে অনেক শিক্ষার্থীই অর্থনৈতিক কারণে পড়াশোনা বাদ দিয়েছে। বিভিন্ন সংস্থার পরিসংখ্যান বলছে, প্রান্তিক পর্যায়ে বেড়েছে বাল্যবিয়ের সংখ্যা। বেড়েছে শিশুশ্রমও। শিক্ষাবিদরা মনে করছেন ঝরে পড়া এই শিশুদের আবার শিক্ষাঙ্গনে ফিরিয়ে আনতে প্রয়োজন নানামুখী উদ্যেগ।

শিক্ষার্থীদের বৃত্তি, উপবৃত্তির পাশাপাশি পারিবারিক উদ্যোগ ও সচেতনতায় বিশেষ গুরুত্ব তাদের। মেগা প্রকল্পের আওতায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট সুবিধা ও ল্যাপটপের ব্যবস্থা করার কথাও বলেন শিক্ষাবিদরা। এছাড়াও প্রয়োজনে ঝরে পড়া শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে গিয়ে অভিভাবকদের বোঝানোর কথাও বলেন তারা।

news24bd.tv নাজিম