ছোট্ট একটি পুনর্বাসন উদ্যোগ

বদলে দিচ্ছে চৌরখুলির ভিক্ষুক ও দিন মজুরদের জীবন

চৌরখুলি, যে গ্রামে বংশানুগত ভাবে কেউ ভিক্ষুক কেউবা দিন মজুর। ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের পর যুদ্ধাহত, বাস্তুহারা, অসহায় মানুষদের আবাসস্থল এটি। তবে পালটে যেতে শুরু করেছে তাদের জীবন। সেখানকার ইউএনও ও চেয়ারম্যানের উদ্যোগে গড়ে তোলা হয়েছে একটি ভিক্ষুক পুনঃ বাসন কেন্দ্র।   

গোপালগঞ্জের কুশলা ইউনিয়নের চৌরখুলি গ্রাম। স্বাধীনতার পর এই গ্রামে বসতি গড়ে ওঠে যুদ্ধাহত, বাস্তুহারা ও অসহায় মানুষের। দারিদ্রতা আর ক্ষুধা যেখানে নিত্য সঙ্গী সেখানে কর্মহীন এইসব মানুষের প্রধান পেশা হয়ে ওঠে ভিক্ষাবৃত্তি। পাশাপাশি অনেকেই যোগদেন দিনমজুরিতে।

এইসব মানুষের জীবন যাত্রায় পরিবর্তন এনেছে অবলম্বন প্যাকেজিং প্রজেক্ট। এক কথায় অবলম্বন একটি ভিক্ষুক পুনঃবাসন কেন্দ্র। অবলম্বন নামের এই পুনঃবাসন কেন্দ্রে এই মুহুর্তে পুনঃবাসন করা হয়েছে ৪৩ জন ভিক্ষুকের। তারা জানান তাদের দিন বদলের গল্প।

প্রতিষ্ঠানটি গড়ে তোলার পেছনের কারিগর কুশলা ইউনিয়নের চেয়ারম্যানের। তিনি জানান এখন স্বল্প পরিসরে কিছু পুনঃবাসন হলেও আরও বড় পরিসরে করার চেষ্টা চলছে।

কোটালিপাড়া উপজেলা নির্বাহী অফিসার জানান, এমন উদ্যোগের ফলে খুধা ও দারিদ্র্য মুক্তির পাশাপাশি দেশে বাড়বে স্বনির্ভরতা। যদিও ছোট্ট একটি প্রকল্প অবলম্বন, তবে বাস্তবে তা প্রায় অর্ধশত মানুষের দিন বদলের কথা বলে, বলে বাধাহীন ভাবে সামনে এগিয়ে যাওয়ার গল্প।

আরও পড়ুন

রাজশাহী মেডিকেলে করোনায় মৃত্যু আরও ১৩ নওগাঁয় নেসকোর কন্ট্রোল রুমে ভয়াবহ অগ্নিকাণ্ড অবশেষে মেসিকে স্বাগত জানালেন এমবাপ্পে পরীমণির পক্ষে দাঁড়িয়েছেন দেশের ১৭ বিশিষ্ট নাগরিক

NEWS24.TV / কামরুল