টি-টোয়েন্টির মহোৎসব আজ শুরু 

কোরি অ্যান্ডারসন বলেছিলেন ‘সার্কাস’। বেন স্টোকসের কাছে কুড়ি-বিশের প্রতিযোগিতাটি ‘অবকাশ যাপনের’। নাকও সিঁটকেছেন অনেকে। অথচ এই প্রতিযোগিতার জন্য এখন আন্তর্জাতিক সূচি পর্যন্ত বন্ধ! ক্রিকেট দুনিয়া কাঁপানো সেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশ আসরের পর্দা উঠছে আজ (শনিবার)।

টি-টোয়েন্টির এই আসর তাদের প্রচার ও উত্তেজনার পারদ এতটা উঁচুতে নিয়ে গেছে যে, বিশ্বের সব ক্রিকেটারের চরম আকাঙ্ক্ষিত এক প্রতিযোগিতায় রূপ নিয়েছে আইপিএল। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট যার জ্বলজ্যান্ত প্রমাণ। আইপিএল নিলামে থাকায় অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ পর্যন্ত খেলননি। আইপিএলের প্রস্তুতি নিতেই ছিল তার এই বিশ্রাম। যদিও দুর্ভাগ্য রুটের, কোনো দলই কেনেনি তাকে!

রুটের মতো অনেক খেলোয়াড় মুখিয়ে ছিলেন আইপিএলে খেলার জন্য। মোটা অঙ্কের টাকা তো একটা কারণই, তার সঙ্গে ক্রিকেট দুনিয়ায় যেভাবে জাল বিছিয়েছে ভারতীয় ঘরোয়া টি-টোয়েন্টির আসর, তার অংশ হতে চান সবাই। প্রতিদ্বন্দ্বিতার উত্তাপ তো আছেই। সেই সঙ্গে ক্রিকেটপাগল ভারতীয় সমর্থকরা প্রতি ম্যাচে মাঠে এসে প্রিয় দলকে সমর্থন দেওয়ায় স্টেডিয়াম থাকে কানায় কানায় পূর্ণ। সবকিছু মিলিয়ে আইপিএল মানে এখন টি-টোয়েন্টির মহোৎসব।

আইপিএলের একাদশ আসরে অংশ নিচ্ছে ৮টি দল। দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস। তাদের জায়গা করে দিতে বাদ পড়তে হয়েছে ‘ক্ষণস্থায়ী’ ফ্র্যাঞ্চাইজি রাইজিং পুনে সুপারজায়ান্ট এবং গুজরাট লায়ন্স।  

আরব সাগরের তীরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের এবারের আসর। বাংলাদেশ সময় রাত ৮:৩০ টায় শুরু হবে উদ্বোধনী ম্যাচ। খেলা দেখাবে স্টার স্পোর্টস ওয়ান, স্টার স্পোর্টস থ্রি এবং চ্যানেল নাইন।