যমুনার বুকে জেগে ওঠা বালুচরে কৃষিবিপ্লব

বগুড়ায় যমুনার বুকে জেগে ওঠা বালুচরে কৃষিবিপ্লব করেছেন চরাঞ্চলের মানুষ। দিগন্ত বিস্তৃর্ণ বালুচরে শোভা পাচ্ছে নানা রকম ফসলের সমারোহ। আর এই সব ফসল ঘরে তুলে লাভবান হচ্ছেন খেটে খাওয়া মানুষ।

বর্ষায় অথৈ পানি। আর পানি শুকিয়ে গেলেই ধু ধু বালুচর। আর এই চরেই স্বপ্ন বুনেন চরাঞ্চলের হাজরো মানুষ। স্রোতহীন শান্ত এ নদী দেখে বোঝার উপায় নেই এক সময় যমুনা নদীর প্রমত্তা রুপ।

যমুনা নদীর তীরবর্তী সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনটের চরাঞ্চল এলাকায় এখন সবুজের সমারহ। এবারের বন্যার পানি নেমে যাওয়ার পরপরই চরের চাষিরা ফসল চাষে ব্যস্ত। মরিচ, ভুট্রা ও পাটের পাশাপাশি ধান, গম, সরিষা, চিনা বাদাম, মিষ্টি কুমড়া, আলু, রসুন, পেঁয়াজসহ প্রায় সবধরনের শাক-সবজি আবাদ করেছেন তারা।

আরও পড়ুন:

৯টা-৫টা ডেস্ক ওয়ার্ক সম্ভব না: ভারতের সর্বকনিষ্ঠ পাইলট

যেকোনো মুহূর্তে সরকার পতন: রিজভী

ধর্ষণের পর শিক্ষার্থীর মৃত্যু, চিকিৎসক বলছেন ‘ভিন্ন কথা’

নদী ভাঙা অভাবী শত শত পরিবার নদীর বুকে জেগে ওঠা বালুচরকে কাজে লাগিয়ে অভাব দূর করছেন। এসব পরিবারের নারীরাও পরিশ্রম করে ফসল ফলাচ্ছেন। চরাঞ্চলে ফসল চাষে লাভের আশায় এখন অনেক তরুণ উদ্যোগতারাও এগিয়ে এসেছেন।

আর চরগুলোতেও প্রযুক্তিনির্ভর উন্নত জাতের বীজের মাধ্যমে চাষাবাদ হওয়ায় প্রতিবছর চরাঞ্চলগুলোতেও কৃষি সম্প্রসারিত হচ্ছে, বাড়ছে উৎপাদন, দাবি কৃষি কর্মকর্তারাদের।

বগুড়ার সারিয়াকান্দি ও সোনাতলার ৬০টির বেশি জেগে ওঠা চরে ১৬ হাজার ৭৩৩ হেক্টর জমিতে এবার ফসল চাষবাদ করেছেন চাষিরা।

news24bd.tv তৌহিদ