সহজ শর্তে আবাসন খাতে ঋণ দিচ্ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো

ফ্লাট, প্লট কিংবা আবাসন ঋণ ছাড় করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আগ্রহ বেড়েছে আগের তুলনায়। এসব প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন সিঙ্গেল ডিজিট বাস্তবায়নের পর মাত্র ৭ থেকে ৮ শতাংশ সুদে সহজ শর্তে এ খাতে ঋণ ছাড় করা হচ্ছে। আবাসন সংগঠন রিহ্যাব বলছে, দীর্ঘমেয়াদে এবং দ্রুত সময়ে এই ঋণ ছাড় করা হলে আবাসন সহ সার্বিক অর্থনীতিতেও গতি ফিরবে।

নগরীতে নিজের জন্য এক একটু মাথা গোঁজার ঠাঁই মধ্যবিত্তের কাছে অনেকটা স্বপ্নের মতোই। আবাসনের মতো মৌলিক চাহিদা পূরণে সব শ্রেণীর মানুষের কাছেই বড় বাঁধা হয়ে দাড়ায় নগদ অর্থের স্বল্পতা। তবে ফ্ল্যাট কিংবা প্লটের স্বপ্ন পূরণ সহজ করতে স্বল্প সুদে ঋণ দিতে আগ্রহী হয়ে উঠছে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

এক্ষেত্রে এক কোটি টাকার ফ্ল্যাট কিনতে প্রতিষ্ঠানগুলো ৭০ লাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে। সেই সাথে নির্দিষ্ট সময়ে আবাসনের ঋণ আবেদন নিষ্পত্তি করা হচ্ছে। ফলে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের কাছে ফ্লাট এখন শুধুই স্বপ্ন নয়।  

শনিবার ঢাকার যেসব বন্ধ

মেসিকে বিক্রি না করে বার্সা ভুল করেছে : রিভালদো

ঘুম থেকে উঠে যে দোয়া পড়তে হয়

ঋণ থেকে মুক্তি পেতে মহানবী (সা.) যে দোয়া পড়তে বলেছেন

সময়ের সাথে চাহিদা বেড়ে যাওয়ায় ২ কোটি টাকা পর্যন্ত ঋণ প্রদানের অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক। আবাসন সংগঠন রিহ্যাব বলছে, এ খাতে খেলাপি কম হওয়ায় এই ঋণ তুলনামূলক বেশি নিরাপদ।  

এদিকে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোও আবাসন খাতে মনোযোগ দিচ্ছে। সোনালী ব্যাংক গ্রামাঞ্চলে বাড়ি নির্মাণে ‘সোনালী নীড়’ নামে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ ছাড় করছে যা মধ্যবিত্তের স্বপ্নকে সহজ করে তুলেছে।  

news24bd.tv/আয়শা