গতি পেয়েছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ

চট্টগ্রামে দ্রুত গতিতে এগিয়ে চলছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ। এরই মধ্যে এ প্রকল্পের ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে।   বন্দর নগরীতে যাতায়াতে স্বপ্ন দেখাচ্ছে এই এক্সপ্রেসওয়েটি। এটি চালু হলে নগরীতে কমবে যানজট। বাড়বে বিদেশি বিনিয়োগ। বিকশিত হবে পর্যটন খাত, এমন অভিমত নগর বিশ্লেষকদের।   

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৬ কিলোমিটার দৈর্ঘ্যর চার লেনের এ প্রকল্পে র‌্যাম্প ও লুপসহ এটির দৈর্ঘ্য প্রায় ২০ কিলোমিটার এবং প্রস্থ ৫৪ ফুট।

তবে করোনা ও নানা জটিলতায় কিছুদিন এ নির্মাণকাজ ধীরগতিতে চললেও বর্তমানে এগিয়ে চলছে লালখানবাজার পতেঙ্গা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ। আগ্রাবাদ ও বন্দর এলাকায়ও শুরু হয়েছে নির্মাণ কাজ। এরই মধ্যে এ প্রকল্পের ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সিডি’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস।

আরও পড়ুন: পাকিস্তানে শ্রমিক হত্যার দায় স্বীকার করছে আইএস

নগর বিশ্লেষকরা বলছেন, নগরীর লালখান বাজার থেকে বিমানবন্দর বা পতেঙ্গা সৈকতে যেতে এমনিতে সময় লাগে দুই থেকে আড়াই ঘণ্টা। এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে সময় লাগবে ২০ থেকে ২৫ মিনিট। এতে নগরীতে যানজট কমার পাশাপাশি বাড়বে বিদেশি বিনিয়োগ ও।

বারিক বিল্ডিং থেকে পতেঙ্গা পর্যন্ত নির্মাণ কাজ চলমান থাকায় দুর্ভোগ বেড়েছে এই পথের যাত্রী ও চালকদের। তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে যাতায়াত ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন হবে বলে মনে করেন তারা।

এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ২৫০ কোটি ৮৩ লাখ টাকা আর বাস্তবায়ন করছে সিডিএ।

news24bd.tv আহমেদ