বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে বন্ধ রয়েছে করোনা নমুনা পরীক্ষা

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে ভাইরাস দূষণের কারণে বন্ধ রয়েছে করোনা নমুনা পরীক্ষা। জেলার একমাত্র ল্যবে পরীক্ষা বন্ধ থাকায় সংগৃহীত নমুনা পাঠানো হচ্ছে ভোলা ও ঢাকায়।  

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয়ভাবে মেশিন দূষণমুক্ত করার চেষ্টা চলছে। এতেও দুষণমুক্ত না হলে সরবরাহকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় পিসিআর মেশিনটি দূষণমুক্ত করা হবে। এতে প্রায় সপ্তাহখানেকের জন্য হাসপাতলটিতে বন্ধ থাকতে পারে করোনা নমুনা পরীক্ষা।

শুক্রবার মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে ৩৮৯টি নমুনা পরীক্ষার জন্য জমা হয়। এর মধ্যে ১৮৮ টি নমুনা পরীক্ষার প্রস্তুতি চলছিলো। হঠাৎ পিসিআর ল্যাবে ভাইরাস দূষণ লক্ষ্য করেন কর্মরত স্বাস্থ্যকর্মীরা।  

স্থানীয়ভাবে মেশিনটি দূষণমুক্ত করার চেষ্টা চলছে। এতে সম্ভব না হলে সরবরাহকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় মেশিনটি দূষণমুক্ত করা হবে। পূনরায় করোনার পরীক্ষার কার্যক্রম শুরু করতে ২ থেকে ৭ দিন সময় লাগতে পারে।

সুস্থ হয়ে উঠছেন সৌরভ গাঙ্গুলী

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে করণীয়

শীতে হাত-পায়ের কোমলতা ধরে রাখতে যা করবেন

এদিকে, বরিশাল পিসিআর ল্যাবের কার্যক্রম বন্ধ থাকায় সংগ্রহীত নমুনা পাঠানো হচ্ছে ঢাকায়। বিদেশগামীদের নমুনা জরুরী পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ভোলার পিসিআর ল্যাবে।

এর আগে গত ৩ ডিসেম্বর মেশিনটিতে ত্রুটি দেখা দেয়। করোনা পরীক্ষার জন্য গত বছরের ৯ এপ্রিল বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে আরটি- পিসিআর ল্যাব চালু হয়।

news24bd.tv নাজিম