একাদশে ভর্তির সময় দুই দিন বাড়াল

একাদশ শ্রেণিতে ভর্তির সময় আরও দুই দিন বাড়ানো হয়েছে। আগে শিক্ষার্থীদের জন্য ভর্তির তারিখ ছিল ১৩,১৪ ও ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। সেই সময় বাড়িয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

এছাড়া চূড়ান্ত ভর্তির ক্ষেত্রে শিথিল করা হয়েছে কিছু নিয়মকানুন। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চূড়ান্ত ভর্তিতে আপাদত একাডেমিক প্রশংসাপত্র জমা দিতে হবে না। পরবর্তীতে সুবিধামতো সময়ে এইসব কাগজপত্র জমা দেয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে কোটা পাওয়া শিক্ষার্থীদের অবশ্যই উপযুক্ত প্রমাণসহ সনদ দাখিল করে ভর্তি হতে হবে।

আন্তঃশিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে স্বাস্থ্যবিধি অনুসরণের লক্ষ্যে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কাছ থেকে একাডেমিক ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্রসহ কোনও প্রকার প্রামাণ্যপত্র জমা নেওয়ার প্রয়োজন নেই।   একই কারণে পূর্ব নির্ধারিত ভর্তির সময়সীমা ১৩, ১৪ এবং ১৫ সেপ্টেম্বর থেকে বৃদ্ধি করে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হলো।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান মো. জিয়াউল হক স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মারামারি পর সুবিধামতো সময়ে সত্যায়িত একাডেমিক ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বলা হয়েছে। তবে কোটা পাওয়া শিক্ষার্থীদের অবশ্যই কোটাপ্রাপ্তির উপযুক্ত প্রমাণ সনদ দাখিল করে ভর্তি হতে হবে।   

প্রসঙ্গত, একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছিল। দ্বিতীয় ধাপের আবেদন ও প্রথম ধাপের মাইগ্রেশনের পর আরও দুই লাখ ৪০ হাজার ৬৫৭ জন শিক্ষার্থীকে ভর্তির মনোনয়ন দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: চাঁদপুর পৌরসভা বর্জ্য ব্যবস্থাপনায় লাগেনি আধুনিকতার ছোঁয়া

 

নিউজ টোয়েন্টিফোর/নাজিম