২১ আগস্ট হামলার পরিকল্পনাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

২১শে আগস্ট গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক জিয়ার ফাঁসির দাবীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। অবিভক্ত ঢাকার প্রথম নির্বাচিত সফল মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন এই মানববন্ধনের আয়োজন করে।

বৃহস্পতিবার (২০ আগষ্ট) সকাল ১১টার দিকে হাইকোর্ট মোড় এলাকায় গ্রেনেড হামলায় ২৪ জন নিহত পরিবারের স্বজন ও আহত ব্যাক্তিরা এই মানববন্ধন কর্মসূচি পালন করেছে।   কর্মসূচিতে তৎকালীন বিরোধীদলীয় নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা নিয়ে আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার লক্ষ্যে গ্রেনেড হামলা করা হয়। মানববন্ধনে নিহতের স্বজন ও আহত ব্যাক্তিরা বলেন, এই মামলায় ১৯ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে কিন্তু রায়ে মূল পরিকল্পনাকারী তারেক জিয়াসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে যা আমরা মেনে নিতে পারছিনা। ইতিহাসের নৃশংসতম এ ঘটনাটি ভিন্ন দিকে নেওয়ার চেষ্টা হয়েছে এর জন্য মামলাটির পূর্ণ তদন্ত করে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ পাওয়া আসামী মূল হোতা তারেক জিয়া কে দেশে ফিরিয়ে এনে তারঁ সর্বোচ্চ শাস্তি ফাঁসির আদেশ প্রদানের দাবী জানান তারা।  

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। ওই ঘটনায় তখনকার বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শতাধিক নেতাকর্মী আহত হন।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ