টানা ১৫ দিন ডিউটি ও হোটেলে থাকা বাতিলের সিদ্ধান্তে ক্ষুব্ধ স্বাস্থ্যকর্মীরা

টানা ১৫ দিন ডিউটি ও হোটেলে থাকা বাতিলের সিদ্ধান্তে ক্ষুব্ধ করোনা হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা। হাসপাতালে দায়িত্ব পালনের পর নিজ দায়িত্বে আইসোলেশনে থাকার বিষয়টি তারা মেনে নিতে পারছেন না। বলছেন, এতে নিজেরাসহ তাদের পরিবার ঝুঁকির মধ্যে পড়বেন। এদিকে হোটেলে থাকার বিষটি বাতিল হওয়ায় ব্যাপক আকারে আর্থিক ক্ষতির মুখে পড়বেন বলে জানিয়েছেন হোটেল কর্তৃপক্ষ।

দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর শুরু থেকে করোনা চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের তাদের পরিবারের কাছ থেকে আলাদা থাকার জন্য পৃথক আবাসনের ব্যবস্থা করেছিল স্বাস্থ মন্ত্রণালয়। বিনা খরচে তাদের হোটেলে থাকার ব্যবস্থা করে সরকার। এছাড়া ৭দিন হাসপাতালে ডিউটি করে পরের ১৪ দিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকতো তারা।

কিন্তু ঈদের আগে ২৯ জুলাই স্বাস্থ্য মন্ত্রণালয় এক পরিপত্র জারির মাধ্যমে আগের নিয়ম বাতিল করে। নতুন নিয়ম অনুযায়ী স্বাস্থ্যকর্মীরা টানা ১৫ দিন দায়িত্ব পালনে করবেন। দায়িত্ব পালন শেষে ১৫দিন নিজ উদ্যোগে কোয়ারেন্টাইনে থাকবে। এ সময় তারা হোটেল আবাসন সুবিধা পাবেন না।

এদিকে হোটেলে চিকিৎসক নাসর্দের আবাসন সুবিধা বাতিলে ফলে ব্যাপক আকারে ক্ষতির আশঙ্কা করছেন হোটেল কতৃপক্ষ। তবে স্বাস্থ্যকর্মীদের জন্য নতুন নিয়ম কিছু পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা এই পরিপত্র প্রত্যাহার চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বিএমএ।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ