যুক্তরাষ্ট্রের মাটিতে ৫০ বছর পর এই প্রথম বাংলাদেশের সরকার প্রধানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠক

৫০ বছর অনেক দীর্ঘ সময়। এ সময়ের ভেতর বাংলাদেশের কোনো রাষ্ট্র প্রধান বা সরকার প্রধানের সঙ্গে বৈঠক হয়নি কোনো মার্কিন প্রেসিডেন্টের। তবে সব ঠিক থাকলে নিউইয়র্কের স্থানীয় সময় ২৪ সেপ্টেম্বর (মঙ্গলবার) দুপুরে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বৈঠকে বসছেন। এ বৈঠক হবে দ্বিপক্ষীয়।

এর আগে, এমন বৈঠক হয়নি বাংলাদেশের কোনো সরকার প্রধানের সঙ্গে। অন্তত অফিসিয়াল নথিতে নেই। তাই এই বৈঠক অনেক সম্মানের বাংলাদেশের জন্য।

শুক্রবার বিকেলে ওয়াশিংটনের পক্ষ থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইউনূস-বাইডেন বৈঠকের বিষয়টি চূড়ান্ত করা হয়। এর পরিপ্রেক্ষিতে ২৪ সেপ্টেম্বরের পরিবর্তে ড. ইউনূস ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে রওনা হচ্ছেন। প্রধান উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পর ড. ইউনূসের এটি প্রথম বিদেশ সফর। ঢাকা ও নিউইয়র্কের উচ্চ পর্যায়ের সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

জো বাইডেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস। এছাড়া বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি প্রকাশের পর জানা যায়, দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে প্রথম বৈঠক হয়েছিল ১৯৭৪ সালে। সেটা ৫০ বছর আগে।  তখন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন জেরাল্ড আর. ফোর্ড। আর বাংলাদেশের রাষ্ট্র প্রধান ছিলেন শেখ মুজিবুর রাহমান। তবে সেটি দ্বিপাক্ষিক ছিল না।

বৈঠকটি অনুষ্ঠিত হয় ১ অক্টোবর বেলা ৩টায়। বৈঠকে শেখ মুজিবুর রহমানের সঙ্গে ছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম হোসাইন আলী।

news24bd.tv/ডিডি