দ্বিতীয় পছন্দের প্রার্থীকে বিবেচনায় নিয়ে চলছে নতুন গণনা

কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় পুনরায় ভোট গণনা চলছে শ্রীলঙ্কায়। চলমান প্রেসিডেন্ট নির্বাচনে এবার দ্বিতীয় ও তৃতীয় পছন্দের প্রার্থীকে বিবেচনায় নিয়ে নতুন করে ভোট গণনা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান আর এল এ এম রত্নায়েকে। খবর মিন্টের।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান রত্নায়েকে জানান, দুই শীর্ষ প্রতিযোগী এনপিপি দলের অনুড়া কুমারা দিশানায়েকে ও বিরোধী দলের নেতা সাজিথ প্রেমাদাসা ছাড়া বাকিরা প্রার্থীরা নির্বাচনী লড়াই থেকে বাদ পড়েছেন।

বিষয়টিকে ব্যাখ্যা করে নির্বাচন কমিশনের চেয়ারম্যান বলেন, 'ওই দুই প্রার্থীকে দ্বিতীয় পছন্দের প্রার্থী হিসেবে যারা ভোট দিয়েছিলেন সেগুলো এখন গণনা করা হবে। ' শ্রীলঙ্কার সরকারি পোর্টাল নিউজ ডট এলকে জানায়, প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট পেপারে মোট ৩৫ প্রার্থীর নাম আছে। তাদের নামের পাশে এক, দুই ও তিন লিখে ভোটাররা পছন্দের প্রার্থী হিসেবে চিহ্নিত করেন। '

গত শনিবারের ভোটের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, ৫৫ বছর বয়সী অনুড়া দিশানায়েকে এই দ্বীপরাষ্ট্রের প্রথম বামপন্থি রাষ্ট্রপ্রধান হবেন। এক কোটি ৭১ লাখ ভোটারের দেশটিতে প্রায় ৭৬ শতাংশ ভোট পড়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দিন শেষে চূড়ান্ত ফলাফল আশা করা হচ্ছে।

news24bd.tv/JP