জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 

বাংলাদেশে গণতান্ত্রিক ব্যবস্থায় সফলভাবে উত্তরণ নিশ্চিতে সহায়তা এবং রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের চার সদস্য।

শুক্রবার সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির ওয়েবসাইটে এ চিঠি প্রকাশ করা হয়েছে। চিঠিতে স্বাক্ষরকারী আইনপ্রণেতারা হলেন, এই কমিটির প্রধান সিনেটর বেন কার্ডিন, সিনেটর ক্রিস মারফি, সিনেটর ক্রিস ভ্যান হলেন ও সিনেটর জেফ মার্কলে।

চিঠিতে সিনেটরা লিখেছেন, ‘প্রিয় প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস, এই ঐতিহাসিক সময়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন নেতা হওয়ার জন্য আপনাকে অভিনন্দন জানিয়ে আমরা লিখছি। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিশ্ব দেখেছে বাংলাদেশের জনগণ কীভাবে সাহসের সঙ্গে সম্মিলিত কর্মকাণ্ডের রূপান্তরকারী শক্তি প্রদর্শন করেছে। যখন নাগরিকরা ঐক্যবদ্ধ হয়, তখন তাদের কণ্ঠস্বর এমনকি সবচেয়ে দৃঢ় ও স্বৈরাচারী নেতাদেরও ক্ষমতা ত্যাগ করতে বাধ্য করতে পারে। ’ চিঠিতে উল্লেখ করা হয়, ‘মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের মতো মানবাধিকার যাতে সুরক্ষিত হয়, তা নিশ্চিত করতে এই রূপান্তর বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর সংস্কারের একটি ঐতিহাসিক সুযোগ এনে দিয়েছে। দেশের বৈচিত্র্যের প্রতিনিধিত্বকারী সরকারে অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের অনুমতি দেওয়া; সুশীল সমাজ ও স্বাধীন গণমাধ্যমকে সহায়তা করা এবং বাংলাদেশের নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার জন্য ব্যক্তিদের জবাবদিহি করা। বাংলাদেশের মানুষ এমন একটি সরকারের প্রাপ্য, যে সরকার তাদের কণ্ঠকে সম্মান করবে, তাদের অধিকার রক্ষা করবে এবং তাদের মর্যাদা সমুন্নত রাখবে। ’ news24bd.tv/ডিডি