চেন্নাইয়ে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

নাজমুল হোসেন শান্তর একার ৮২ রানের ওপর ভর করে কোনোরকমে চেন্নাই টেস্টে লড়াই চালিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছিলো বাংলাদেশ। কিন্তু জাদেজার শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর হারটা শুধুমাত্র কিছু সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য।

আজ রোববার (২২ সেপ্টেম্বর) চেন্নাইয়ে প্রথম সেশনেই গুটিয়ে যায় বাংলাদেশ। ভারতের কাছে ২৮০ রানের বিশাল ব্যবধানে হার। এটি ভারতের বিপক্ষে বাংলাদেশের ১২তম টেস্ট পরাজয়।

ভারতের হয়ে ৯টি উইকেটই শিকার করেছেন অশ্বিন ও জাদেজা। ৬ উইকেট শিকার করেছেন অশ্বিন। সেখানে জাদেজা পেয়েছেন ৩ উইকেট। একটি উইকেট পেয়েছেন বুমরা।

এর আগে ৫১৫ রানের প্রায় অসম্ভব লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত। সেই রান তাড়ায় নেমে বাংলাদেশের দুই ওপেনার শুরুটা ভালো করলেও অল্প সময়ের ব্যবধানে সাজঘরে ফেরেন তারা। এরপর কোনো ব্যাটসম্যানই আর শক্ত কোনো প্রতিরোধ দেখাতে পারেনি।

৫১৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তৃতীয় দিনে চার উইকেট হারায় বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত  ৬০ বলে ৫১ ও সাকিব আল হাসান ১৪ বলে ৫ রান নিয়ে চতুর্থ দিনে খেলতে নামে। দিনের শুরুটা ভালো করেছিল এই দুই ব্যাটার।

তবে দলীয় ১৯৪ রানে ৫৬ বলে ২৫ রান করে আউট হন সাকিব। তার বিদায়ের পর ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ।

লিটন দাস ১০ বলে ১, মেহেদী হাসান মিরাজ ১০ বলে ৮ রান করে ফিরে যান। তবে একপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন শান্ত।

দলীয় ২২২ রানে ১২৭ বলে ৮২ রান করে সাজঘরে ফিরে যান বাংলাদেশ দলপতি। এরপর দ্রুতই আরও জোড়া উইকেট হারিয়ে ৬২ ওভার ২ বলে ২৩৪ রানে অলআউট হয় বাংলাদেশ।  

একমাত্র শান্তর ব্যাট থেকে যে রান আসে তাতে করেই যেনো হারের ব্যবধান কমাতে চাচ্ছিলো বাংলাদেশ। যদিও চতুর্থ দিনের এক সেশনও শেষ করতে পারেনি তারা। লাঞ্চের ঠিক কিছুক্ষণ আগেই গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস।

এই জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো স্বাগতিকরা।    

news24bd.tv/SC