আবু সাঈদ হত্যায় আরেকটি মামলা করবে বেরোবি

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৬ জুলাই রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ছাত্র আবু সাঈদ হত্যার ঘটনায় তার বিদ্যাপীঠ বেরোবি’র পক্ষ থেকে আরেকটি হত্যা মামলা দায়ের করা হবে। বেরোবি’র নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. শওকত আলী বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন।

তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রথম শহীদ বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের কথা স্মরণ করে বলেন, ‘আবু সাঈদ জীবন দেওয়ার কারণে দ্বিতীয় স্বাধীনতা অর্জিত হয়েছে। এ কারণে আজ আমি এ জায়গায় এসেছি। তার কাছে আমরা সবাই ঋণী। তার আত্মার মাগফিরাত কামনা করছি’।

বেরোবি’র নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর বলেন, ‘আবু সাঈদ হত্যার সাথে কোন শিক্ষক, কর্মকর্তা বা শিক্ষার্থী জড়িত রয়েছে কিনা সেটি তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা দায়ের করা হবে’।

পুলিশ জানায়, আবু সাঈদ নিহতের ঘটনায় এ পর্যন্ত দুটি হত্যা মামলা হয়েছে। আবু সাঈদের ভাই রমজান আলী বাদী হয়ে একটি মামলা রুজু করেছেন। সেই মামলায় দু’জন পুলিশ সদস্য গ্রেফতার রয়েছেন। অপর মামলাটি পুলিশের পক্ষ থেকে দায়ের করা হয়েছে।

অধ্যাপক ড. শওকত আরও বলেন, তাঁর প্রথম লক্ষ্য হলো ছাত্র-ছাত্রীদের দাবিগুলো পর্যায়ক্রমে পূরণের চেষ্টা করা। দ্বিতীয় লক্ষ্য হলো উত্তরবঙ্গের আলোকবর্তিকা হিসেবে বেরোবি ক্যাম্পাসকে শিক্ষা ও গবেষণায় অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া।

তিনি আরও বলেন, ‘আবু সাঈদের এ ক্যাম্পাসে আমি কিছু প্রস্তাব ও পরিকল্পনা গ্রহণ করবো। সম্মিলিত সুধী সমাজ, শিক্ষক সমাজ, ছাত্রসমাজ, সাংবাদিক সমাজসহ সবার সঙ্গে পরিকল্পনা করে বৃহত্তর পরিকল্পনা দাঁড় করাবো। এ বিশ্ববিদ্যালয় যাতে পূর্ণাঙ্গ আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে ওঠে সেলক্ষ্যে ছেলে ও মেয়েদের জন্য আরও কয়েকটি হল তৈরি করার পরিকল্পনা গ্রহণ করবো। আমি বিশ্বাস করি, আবু সাঈদের ক্যাম্পাসে এ ধরনের প্রকল্পের জন্য অনুদান পাওয়া যাবে’।

ইউজিসি চেয়ারম্যান আবু সাঈদের ক্যাম্পাসে অনুদান দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার আশ্বাস দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, ‘বেরোবি ক্যাম্পাস নিয়ে আমাদের স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকবে। আশা করছি, এসব পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবো’।

এরআগে গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলীকে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে বেরোবি’র ষষ্ঠ ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

উল্লেখ্য, বেরোবি’র ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার প্রথম দিনই নতুন কর্মস্থলে যোগদান করেন অধ্যাপক ড. মো. শওকত আলী। নবনিযুক্ত এই ভিসি’র বাড়ি রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায়।

সূত্র: বাসস

news24bd.tv/JP