অশ্বিন-জাদেজার অনবদ্য জুটি, আক্ষেপ নিয়েই দিন শেষ বাংলাদেশের

প্রথম দিনেই চেন্নাই টেস্টের লাগাম হাতে নেওয়ার সুযোগ ছিল বাংলাদেশের। চা বিরতির আগেই ভারতের ৬ উইকেট তুলে নিয়ে প্রবল সম্ভাবনা জাগিয়েছিল টাইগার বোলাররা। তবে শেষ সেশনে দৃঢ়তা দেখালেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। তাদের অনবদ্য অবিচ্ছেদ্য জুটিতেই আক্ষেপ নিয়ে দিনের খেলা শেষ করতে হয়েছে বাংলাদেশকে।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান করে চেন্নাই টেস্টের প্রথম দিনের খেলা শেষ করেছে ভারত। ১০২ রান করে অপরাজিত আছেন অশ্বিন। জাদেজাও আছেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। ৮৬ রান করে আগামীকাল শুক্রবার অশ্বিনকে নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন তিনি।

সপ্তম উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থাকা অশ্বিন-জাদেজা এখন পর্যন্ত যোগ করেছেন ১৯৫ রান। তাদের অবিশ্বাস্য এই জুটি গড়ার আগে পুরো দিনটাই ছিল বাংলাদেশের।

এম চিদাম্বরম স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার সিদ্ধান্তটি যে ভুল ছিল না নতুন বলে তা প্রমাণ করে দেন হাসান মাহমুদ।

দলীয় ১৪ রানেই ভারতীয় অধিনায়ক রোহিতকে ফিরিয়ে দেন বাংলাদেশি এই পেসার। ৬ রান করে দ্বিতীয় স্লিপে শান্তকে ক্যাচ দেন রোহিত। এর আগেও এই হাসানের বলেই ফিরতে পারতেন তিনি। তবে আগের দফায় আম্পায়ার্স কলে বেঁচে যান তিনি।

রোহিতকে ফেরানোর পরের ওভারে শুভমনকে খালি হাতে ফেরান হাসান। লেগে ফ্লিক করতে গেলে শুভমনের ব্যাটের কোণায় বল লেগে চলে যায় লিটন দাসের গ্লাভসে। কোহলিও ক্যাচ দেন উইকেটের পেছনে। এবার হাসানের ফুল লেংথে ফেলা বল তাড়া করতে গেলে ৬ রানেই ফিরতে হয় এই তারকাকে।

রোহিত-কোহলিরা ব্যর্থ হলেও প্রথম সেশনের বাকি সময়টা কখনো প্রতি আক্রমণ আবার কখনো রক্ষণাত্মকভাবে খেলে কাটিয়ে দেন জয়সোয়াল এবং পন্ত। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই আবার চাপে পরে ভারত। বাজে শট খেলে উইকেটের পেছনে লিটনকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন পন্ত। ৩৯ রান আসে এই বাঁহাতি কিপারের ব্যাট থেকে। তাকেও ফেরান সেই হাসান।

এরপর অল্প সময়ের মধ্যে প্যাভিলিয়নে ফেরেন জেঁকে বসা জয়সোয়াল এবং কেএল রাহুল। জয়সোয়াল ৫৬ রানে ফেরেন নাহিদ রানার বলে স্লিপে শাদমান ইসলামকে ক্যাচ দিয়ে। এরপর মেহেদী হাসান মিরাজের স্পিনে পরাস্ত হয়ে জাকির হোসেনকে ক্যাচ দেন ১৬ রান করা রাহুল। তার বিদায়ে ১৪৪ রানেই ৬ উইকেট হারিয়ে বসে ভারত।

চা বিরতির আগেই ভারতের ৬ উইকেট তুলে নেওয়ায় অল্পতেই স্বাগতিকদের আটকে রাখার স্বপ্নে বিভোর ছিল বাংলাদেশ। কিন্তু সব স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হয় জাদেজা-অশ্বিনের ব্যাটিংয়ে। অশ্বিন ওয়ানডে মেজাজে খেলে তুলে নেন ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি। অল্পের জন্য সেই সুযোগ মিস করেন জাদেজা। তারপরও তৃপ্তির ঢেঁকুর তুলেই মাঠ ছাড়েন এ দুজন।

news24bd.tv/SHS