লেবাননে বিস্ফোরণ, ইলেকট্রনিক্স ডিভাইসের নিরাপত্তা নিয়ে শঙ্কা

লেবাননে পর পর পেজার এবং ওয়াকি-টকির বিস্ফোরণে ইলেকট্রনিক্স ডিভাইসের নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে একটি অপারেশনের অংশ হিসাবে ইলেকট্রনিক ডিভাইসকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে ইসরায়েল। ইসরায়েলের এই পদক্ষেপ ভবিষ্যতে দৈনন্দিন যোগাযোগের সরঞ্জামগুলিকে অস্ত্রশস্ত্রে পরিণত করার আভাস বাড়িয়েছে।

ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে হামলা চালানোর ঘটনা প্রযুক্তি সংস্থাগুলিকে তাদের সরবারহ চেইন আরও সুরক্ষিত করার বিষয়ে ভাবাচ্ছে। কারণ এর সঙ্গে সাধারণ জনগণের আস্থাও জড়িত।  

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল টেক এবং কর্নেল ল স্কুলের ডিজিটাল এবং তথ্য আইনের টেসলার ফ্যামিলি প্রফেসর জেমস গ্রিমেলম্যান বলেছেন, প্রত্যেক কোম্পানি যারা ডিভাইস তৈরি করে বা বিক্রি করে তারা তাদের সাপ্লাই চেইনের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। ডিভাইসগুলোর সুরক্ষা আরও বাড়াতে ডিভাইস বিভিন্ন জায়গায় সাপ্লাইয়ের ক্ষেত্রে যাচাইকরণের মত বিভিন্ন পদক্ষেপ তারা নিতে পারে।

অবশ্য এর আগেও ইসরায়েল এ ধরণের কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিল। ইসরায়েল এর আগে মোবাইল ফোনে বিস্ফোরকের মাধ্যমে হামাসের বোমা প্রস্তুতকারক ইয়াহিয়া আয়াশকে ১৯৯৬ সালে হত্যা করেছিল।  

লেবাননের কর্তৃপক্ষের মতে, হিজবুল্লাহ সদস্য ও বেসামরিক নাগরিক সহ মঙ্গলবার ও বুধবারের বিস্ফোরণে কমপক্ষে ৩২ জন নিহত এবং ৩,১০০ জনেরও বেশি আহত হয়েছে।

জনগণের আস্থার ক্ষয়

মার্কিন যুক্তরাষ্ট্রের সান্তা ক্লারা ইউনিভার্সিটির মার্ককুলা সেন্টার ফর অ্যাপ্লাইড এথিক্স-এর প্রযুক্তি নীতিশাস্ত্রের পরিচালক ব্রায়ান প্যাট্রিক গ্রীন, এই হামলাকে তাদের ইলেকট্রনিক ডিভাইসের প্রতি জনগণের আস্থার জন্য শঙ্কা হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, এই আক্রমণ ভয়ঙ্কর প্রশ্ন উত্থাপন করেছে- এই বিস্ফোরক ডিভাইসগুলি কতটা বিস্তৃত? কীভাবে বিস্ফোরকগুলি ডিভাইস বা ডিভাইস সরবরাহের চেইনে প্রবেশ করেছিল? 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল নীতিশাস্ত্র এবং প্রতিরক্ষা প্রযুক্তির অধ্যাপক মারিয়ারোসারিয়া তাদেও বলেছেন, আক্রমণগুলি একটি উদ্বেগজনক নজির স্থাপন করেছে কারণ তারা সরবরাহ চেইনে হস্তক্ষেপ করেছে।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি (এএসইউ) এর স্কুল ফর দ্য ফিউচার অফ ইনোভেশন ইন সোসাইটির অধ্যাপক অ্যান্ড্রু মেনার্ড বলেছেন, আক্রমণগুলি ব্যক্তিগত ডিভাইসের নিরাপত্তার ধারণাকে ক্ষতিগ্রস্ত করেছে। সম্পূর্ণ নিরাপদ ডিভাইসগুলি মারাত্মক ক্ষতি করতে পারে-এই ধারণা মানুষের মনে শঙ্কা তৈরি করেছে বলেও জানান তিনি। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম