নতুন চাঁদ পাচ্ছে পৃথিবী

পৃথিবীর কক্ষপথে অতিথি হয়ে আসছে নতুন এক ‘উপগ্রহ’। উপগ্রহটি মাত্র দুই মাসের জন্য অতিথি হতে যাচ্ছে পৃথিবীর। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির প্রকাশিত একটি প্রতিবেদনে এই ছোট্ট চাঁদের খোঁজ পাওয়ার দাবি করা হয়েছে।

আগামী ২৯ সেপ্টেম্বর থেকে নভেম্বরের ২৫ তারিখ পর্যন্ত প্রায় দুই মাস পৃথিবীর আকাশে দেখা যাবে ক্ষুদ্র এই চাঁদকে। তবে চাঁদটি এতটাই ছোট যে খালি চোখে দেখা যাবে না। এরপর ফের অন্তর্হিত হবে এটি।

আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির  প্রতিবেদনে বলা হয়েছে, এটি আসলে ২০২৪ পিটি৫ নামের একটি গ্রহাণু। সেপ্টেম্বরের শেষের দিকে পৃথিবীকে অতিক্রম করবে গ্রহাণুটি। গত মাসেই এর অস্তিত্ব মিলেছে। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার সময়ে গ্রহাণুর একটি অংশ মহাকর্ষ বলের কারণে কক্ষপথে ঢুকে যাবে। তা পৃথিবীকে প্রদক্ষিণ করবে আগামী দুই মাস।

এরপর ধীরে ধীরে আকর্ষণ কাটিয়ে ফের চলে যাবে নিজের পথে। আর এই পৃথিবীকে প্রদক্ষিণ করা গ্রহাণুর অংশকে উপগ্রহ হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। একে তুলনা করা হচ্ছে চাঁদের ছোট অংশের সঙ্গে।

মহাকাশবিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর নিকটস্থ এ ধরনের যেকোনো বস্তুর সরণ মোটামুটিভাবে যে গতিপথে হয়, তা আমাদের পৃথিবীর খুব কাছে। তাদের মধ্যে কোনো বস্তু এমন ছোট চাঁদ হতেই পারে।

তবে নিজেদের শক্তি হারিয়ে সেসব কয়েক ঘণ্টার মধ্যেই ধ্বংস হয়ে যায়। কিন্তু ২০২৪ পিটি৫ নামের যে গ্রহাণু পৃথিবীকে অতিক্রম করবে চলতি মাসের শেষে, তা  থেকে ক্ষয়ে আসা টুকরা নিজের আকর্ষণ বল এবং পৃথিবীর অভিকর্ষ বলের অঙ্গে পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করবে দুই মাস ধরে। সূত্র : এনডিটিভি

news24bd.tv/এসএম