ছুটির দিনেও কাজ চলছে আশুলিয়ার ১৪০০ পোশাক কারখানায়

পোশাক খাতের অস্থিরতা কমে এসেছে। ক্ষতি পুষিয়ে নিতে ছুটির দিনেও কাজ করছেন শ্রমিকরা। আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (স.)-র  ছুটির দিনে সাভারের আশুলিয়ায় ১৪০০ কারখানায় কাজ চলছে। শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজ করছেন।  সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম সংবাদ মাধ্যমকে এ তথ্য জানান।  

তিনি জানান, মাত্র একটি কারখানার শ্রমিকরা আজও কর্মবিরতি পালন করছেন। বাকিগুলোতে কাজ চলছে। অপ্রীতিকর ঘটনার কোনো খবর পাওয়া যায়নি।

সারোয়ার আলম বলেন, শ্রমিক অসন্তোষের কারণে টানা কয়েক দিন আশুলিয়ায় কারখানায় উৎপাদন ব্যাহত হয়েছে। এক হাজার ৮৩৬টি কারখানার মধ্যে এক হাজার ৪০০ কারখানায় শ্রমিকরা আজ ছুটির দিনেও কাজ করছেন। তবে রেডিয়েন্ট নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে এসেও কারখানা কর্তৃপক্ষের লোকজন না আসায় তারা কর্মবিরতি পালন করছেন।

দাবি আদায়ে আশুলিয়ায় টানা ১৫ দিনের বেশি সময় ধরে শ্রমিকরা আন্দোলন করে আসছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ পোশাক রপ্তানিকারক ও প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ) কয়েক দফায় কারখানার মালিক, শ্রমিক রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে বৈঠক ও শ্রমিক সমাবেশ করেছে। এক পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। news24bd.tv/আইএএম