ভেনেজুয়েলায় মার্কিন ও স্প্যানিশ নাগরিক গ্রেপ্তার 

দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রের অভিযোগে তিনজন মার্কিন নাগরিক, দুইজন স্পেনের এবং একজন চেক নাগরিককে গ্রেপ্তার করেছে ভেনেজুয়েলা। রবিবার (১৫ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে।  

আটককৃতদের কাছ থেকে অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।  

ভেনিজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী ডিওসদাডো ক্যাবেলো বলেছেন, শত শত অস্ত্রও জব্দ করা হয়েছে। আটক ব্যক্তিরা ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্র করছিল বলেও জানান তিনি।  

প্রেসিডেন্ট মাদুরোর সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত এমন ১৬ জন কর্মকর্তাকে ওয়াশিংটন বহিস্কার করার ২ দিন পর গ্রেপ্তারের এই ঘটনা ঘটে।  

ভেনিজুয়েলা সরকার বলেছে, আটক স্পেনের নাগরিকরা মাদ্রিদের জাতীয় গোয়েন্দা কেন্দ্রের (সিএনআই) সাথে যুক্ত ছিল। তবে স্প্যানিশ সরকার স্থানীয় মিডিয়াকে জানিয়েছে, আটক দুইজন গোয়েন্দা সংস্থার সাথে জড়িত নন।  

শনিবার (১৪ সেপ্টেম্বর) একটি সংবাদ সম্মেলনে ক্যাবেলো বলেছেন, "সিআইএ এই অপারেশনের নেতৃত্ব দিচ্ছে। "

এছাড়া, বন্দিরা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ, নিজেকে এবং আমাদের পার্টি এবং আমাদের বিপ্লবের নেতৃত্ব দিচ্ছেন অন্য একদল কমরেডকে হত্যা করার জন্য একদল ভাড়াটে খুনি আনার কথাও স্বীকার করেছে বলে জানিয়েছেন তিনি।   

তবে, এই অভিযোগ অস্বীকার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মতে, মাদুরোকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের জড়িত থাকার যে কোনও দাবি মিথ্যা।  

অন্যদিকে, স্প্যানিশ কর্তৃপক্ষ ভেনিজুয়েলার কাছ থেকে আটককৃতদের সম্পর্কে আরও তথ্য চেয়েছে বলে জানা গেছে।

ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিল (সিএনই) জুলাইয়ের প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোকে বিজয়ী ঘোষণা করেছে। উল্লেখ্য, সিএনই সরকারের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত। কিন্তু সিএনই মাদুরোর বিজয়ের সপক্ষে কোনো প্রমাণ দেয়নি। অন্যদিকে, বিরোধী দলের দ্বারা প্রকাশিত ডেটায় দেখা গেছে মাদুরোর পরিবর্তে জয়ী হয়েছেন এডমুন্ডো গঞ্জালেজ। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম