ছয় ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া

ছয় ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। রাশিয়ার নিরাপত্তা পরিষেবা এফএসবি শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এই তথ্য জানিয়েছে। গুপ্তচরবৃত্তি এবং নাশকতার অভিযোগ দেখিয়ে এই ছয় কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া।

এফএসবি বলেছে, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার কৌশলগত পরাজয় নিশ্চিত করতে কূটনীতিকদের হাত রয়েছে বলে তাদের কাছে প্রমাণ রয়েছে। এফএসবি এক বিবৃতিতে বলেছে, প্রকাশিত তথ্যগুলি রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ এবং তথ্যগুলো মস্কোতে পাঠানো ব্রিটিশ কূটনীতিকদের কার্যকলাপ বিবেচনা করার সুযোগ দিয়েছে। "

এফএসবি এর একজন কর্মকর্তা বলেন, "ইংরেজিরা এই অনুশীলন (রাশিয়ার অভ্যন্তরে গোয়েন্দা কার্যক্রম চালানোর)) বন্ধ করার বিষয়ে আমাদের ইঙ্গিত নেয়নি, তাই আমরা শুরুতে এই ছয়জনকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছি। রাশিয়া অন্যান্য ব্রিটিশ কূটনীতিকদের দ্রুত দেশে ফিরে যেতে বলবে যদি তারা একই ধরনের কার্যকলাপে জড়িত থাকে। "

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মস্কোতে ব্রিটিশ দূতাবাসের কার্যক্রম কূটনৈতিক কনভেনশনের বাইরে চলে গেছে এবং এটি রাশিয়ান জনগণের ক্ষতি করার জন্য কাজ করছে।

উল্লেখ্য, মস্কোতে অবস্থিত ব্রিটেনের দূতাবাস থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি। সূত্র: সিএনএন

news24bd.tv/এসএম