মার্কিন অভিনেতা জেমস আর্ল জোন্স মারা গেছেন

জনপ্রিয় মার্কিন অভিনেতা জেমস আর্ল জোন্স মারা গেছেন। গতকাল সোমবার ভোরে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। অভিনেতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তাঁর এজেন্ট ব্যারি ম্যাকফারসন।

এই অভিনেতার প্রয়াণে ‘স্টার ওয়ারস’ সিনেমায় ডার্থ ভেডারের ছেলের চরিত্রে অভিনয় করা মার্ক হ্যামিল শোক প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে হৃদয় ভেঙে যাওয়ার ইমোজি প্রকাশ করে লিখেছেন, ‘শান্তিতে ঘুমাও, বাবা। ’ এই অভিনেতার প্রয়াণে ‘ফিল্ড অব ড্রিমস’ সিনেমার অভিনেতা ও দুইবার অস্কারজয়ী কেভিন কস্টনার লিখেছেন, ‘সেই মন্দ্র কণ্ঠস্বর। সেই প্রশান্ত শক্তি। দয়ায় আচ্ছাদিত দীপ্তি। তার লিগাসি নিয়ে কত কিছুই না বলার আছে। আমি শুধু এটুকুই বলব, “ফিল্ড অব ড্রিমসে” তারই কিছুটা অংশ হতে পেরে আমি কৃতজ্ঞ। ’

গুণী এই অভিনেতার উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে ‘ফিল্ড অব ড্রিমস’, ‘কামিং টু আমেরিকা’, ‘কোনান দ্য বারবারিয়ান’, ‘দ্য লায়ন কিং’সহ বেশ কিছু সিনেমা।

দীর্ঘ ক্যারিয়ারে তাঁর ঝুলিতে যোগ হয়েছে অস্কারসহ অসংখ্য পুরস্কার। তিনি দুইবার এমি পুরস্কার জয় করেছেন। পেয়েছেন গ্র্যামি ও গোল্ডেন গ্লোব। এ ছাড়া পেয়েছেন আরও নানা স্বীকৃতি ও সম্মাননা। সারা জীবনের কাজের জন্য ২০১১ সালে তাঁকে একাডেমি কর্তৃপক্ষ সম্মানজনক অস্কার প্রদান করে।

news24bd.tv/TR