মঙ্গলবার খোলা থাকবে সব পোশাক কারখানা: বিজিএমএইএ পরিচালক

দেশের তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর পরিচালক আশিকুর রহমান তুহিন বলেছেন, সব কারখানা মঙ্গলবার খোলা থাকবে। এমনকি সোমবার যে ১১৯ কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে–সেগুলোও খোলা থাকবে।

সোমবার (৯ সেপ্টেম্বর) আশুলিয়া এলাকার কারখানা মালিক ও পোশাক খাতের শ্রমিক ইউনিয়নের নেতাদের দীর্ঘ এক বৈঠকের পরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তুহিন বলেন, ‘আশুলিয়া অঞ্চলের কারখানা মালিক এবং আরএমজি ট্রেড ইউনিয়নের নেতাদের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা এবং সম্ভাব্য সমাধানের জন্য একটি দীর্ঘ বৈঠক হয়েছে, সেই বৈঠকে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছয় ঘণ্টার বেশি আলোচনার পর, উভয় পক্ষই সম্মত হয়েছে, নতুন নিয়োগ হবে যোগ্যতা ও কারখানার প্রয়োজনের ভিত্তিতে। ’

সভায় শ্রমিক নেতারা হাজিরা বোনাস বাড়ানোর দাবি করেছেন, যা বর্তমানে মজুরি বোর্ডের নিয়ম অনুসারে ৫০০ টাকা নির্ধারণ করা আছে। বিজিএমইএ বলেছে, কারখানার মালিকদের বেতন কাঠামোর বাইরে গিয়ে কোনো কিছু করতে বাধ্য করার ক্ষমতা তাদের নেই; এই ধরনের সিদ্ধান্তগুলো মালিকদের নিজস্ব এখতিয়ার ও সক্ষমতা ওপর নির্ভর করে। এদিকে পোশাক শ্রমিকরা হাজিরা বোনাস বাড়িয়ে ৮০০ টাকা করার দাবি করেছেন।