একমাসে ব্যাংকিং খাতের সমস্যা কমে এসেছে: অর্থ উপদেষ্টা

সরকারের একমাসে ব্যাংকিং খাতের সমস্যা কমে এসেছে অনেকটা বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও বানিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

রোববার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ১৪৬তম এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে একথা বলেন তিনি।

তিনি বলেন, মানুষের আস্হা ফিরেছে এ খাতে। লুটপাটকারীদের ধরা হচ্ছে। আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা জিএসপি সুবিধা পাব। বাংলাদেশকে জিএসপি সুবিধা দেয়ার ব্যাপারে আমেরিকা ইতিবাচক। ’

গত অর্থবছরে রপ্তানি আয়ে ১২.৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘এখন থেকে রপ্তানি তথ্যে যাতে আর গরমিল না হয়, সে ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে। একটা-দুইটা পণ্যের ওপর আমাদের নির্ভরতা কমাতে হবে। রপ্তানিপণ্যে বৈচিত্র্য আনতে হবে। ’   তিনি আরও বলেন, ব্যাংক লুটপাটকারীদের কিছু কিছু ধরা হয়েছে। সামনে আরও দৃশ্যমান হবে। পাচার করা অর্থ ফেরাতে টাস্কফোর্স গঠনের প্রক্রিয়া চলছে। তবে কতদিন লাগবে সব টাকা ফেরত আসতে তা এখনই বলা যাচ্ছেনা।

সালেহউদ্দিন আহমেদ বলেন, পাচার হওয়া অর্থ ফেরত আনাটা এত সহজ নয়। পৃথিবীর কোনো দেশই তা পারেনি। যেহেতু ফেরত আনার প্রক্রিয়া শুরু হয়েছে তাই শীঘ্রই তা দৃশ্যমান হবে।

তিনি বলেন, বাজার ব্যবস্হাপনা ঠিক করা একমাসেই হয়ে যায়না, এটা দীর্ঘদিনের ঘটে যাওয়া বিষয়। তবে, কেউ যাতে অতি মুনাফা না করে সে ব্যাপারে তৎপর সরকার।  একইসঙ্গে চাঁদাবাজি বন্ধ করছি আমরা। আস্তে আস্তে জিনিসপত্রের দাম কমে আসবে। শিগগিরই মানুষ এর সুফল পাবে।

গেল অর্থবছরে রপ্তানি আয় আগের বছরের চেয়ে ১২.৪ শতাংশ বেড়েছে বলে জানান অর্থ উপদেষ্টা। পরবর্তী বাণিজ্য মেলা আগামী বছরের জানুয়ারিতে শুরু হবে বলেও জানিয়েছেন এ উপদেষ্টা।

news24bd.tv/DHL