মণিপুরে সংঘাত: পদত্যাগ করতে পারেন মুখ্যমন্ত্রী

ভারতের মণিপুরে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ায় এখন পর্যন্ত ৬ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে মণিপুরের জিরিবাম জেলা পুলিশ।

জিরিবাম পুলিশ বলছে, শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ২২৯ কিলোমিটার দূরে জেলার নুংচাপ্পি গ্রামে সন্দেহভাজন কুকি বিদ্রোহী হামলায় ইউরেম্বাম কুলেন্দ্র সিংহ নামে ৬৩ বছর বয়সী এক ব্যক্তি নিহত হন। অন্যদিকে মেইতি সশস্ত্র গোষ্ঠী ও পাহাড়ি বিদ্রোহী কুকি উপজাতিদের মধ্যে বন্দুকযুদ্ধে পাঁচজন নিহত হন।

অন্যদিকে, শনিবার সন্ধ্যায় মণিপুরের গভর্নরের সঙ্গে তড়িঘড়ি করে দেখা করেন মূখ্যমন্ত্রী বীরেন সিং। এরপরই তার পদত্যাগের গুঞ্জনটি আরও স্পষ্ট হয়। মণিপুরের সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে কারণ এবার যুদ্ধরত দুই পক্ষ রকেট এবং ড্রোনের মতো আধুনিক অস্ত্র ব্যবহার করেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) স্থানীয় কর্মকর্তারা বলেছেন, শুক্রবার রাতে মণিপুরের বিষ্ণুপুর ও ইম্ফল পূর্ব জেলার আকাশে বহু ড্রোন দেখতে পান বাসিন্দারা। এ সময় তাদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে এই দুই জেলার বাসিন্দারা ঘটনার সময় তাদের বাড়িঘরের লাইট বন্ধ দেন। ভয়ে কেউই বাড়ির বাইরে বের হতে পারেননি রাতে।

জিরিবাম পুলিশ সুপারিনটেনডেন্ট (এসপি) জানান, মণিপুরের মইরাং শহরে কুকি বিদ্রোহীরা যখন রকেট চালিত বোমা হামলা চালায় তখন প্রার্থনারত মেইতি সম্প্রদায়ের এক বৃদ্ধ নিহত। এই ঘটনার ঠিক একদিন পরেই আবার হামলার ঘটনাটি ঘটল।

গত শুক্রবার সংখ্যাগরিষ্ঠ মেইতে সম্প্রদায়ের লোকজন ইম্ফল উপত্যকার পাঁচটি জেলায় সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন করে। এসময় রাজ্যের হাজার হাজার মানুষ এই প্রতিবাদ-সমাবেশে অংশ নেন। এই দিনই ড্রোন ও রকেট হামলার ঘটনাটি ঘটেছে।

news24bd.tv/JP