ভূমিধসের কারণে ক্যালিফোর্নিয়ায় ধ্বংস হচ্ছে মিলিয়ন ডলারের বাড়ি

ভূমিধসের আতঙ্কে রয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। ভূমিধসের কারণে অঞ্চলটির মিলিয়ন ডলারের বাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং এই পরিমাণ দিনে দিনে বাড়ছে। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার শহর রাঞ্চো পালোস ভার্দেসে ভুমিধসের মুখে পড়েছে মিলিয়ন ডলারের বাড়ি।  

লস অ্যাঞ্জেলেসের প্রায় ৩০ মাইল দক্ষিণে অবস্থিত এই শহরটি প্রশান্ত মহাসাগরের এবং সবুজ দৃশ্যের কারণে মানুষকে আকৃষ্ট করেছে। কিন্তু ১৯৫০ সাল থেকে এই অঞ্চলে ভূমিধসের ঘটনা নিয়মিতভাবে ঘটতে থাকে। সম্প্রতি বৃষ্টির পর এই ধসের পরিমাণ আরও বেড়েছে।  

গত সপ্তাহে ঘটা একটি ভূমিধস অঞ্চলটিতে মারাত্মক ক্ষয়ক্ষতি ঘটিয়েছে। ভূমধসে ক্ষতিগ্রস্ত বাড়িগুলো বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে এবং ২০০ টিরও বেশি পরিবার বিদ্যুৎ সংযোগবিহীন ভাবে আছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর), গভর্নর গ্যাভিন নিউসম, শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।   বিজ্ঞানীরা সতর্ক করেছেন, জলবায়ু সঙ্কট, ভারী বৃষ্টিপাত এবং শক্তিশালী ঝড়ের কারনে ভূমিধসের পরিমাণ আরও বৃদ্ধি পাবে।  

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির ভূমিধস বিজ্ঞানী আলেকজান্ডার হ্যান্ডওয়ার্গার বলেছেন, ভূমিধস তিনটি বিষয়ের উপর নির্ভর করে: ঢাল, পাথরের ধরন এবং জলবায়ু। রাঞ্চো পালোস ভার্দেসে শহরটি একটি আগ্নেয়গিরির ছাইয়ের উপর অবস্থিত, যেটি প্রশান্ত মহাসাগরের তীরে ঢালু হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়া সান্তা ক্রুজ বিশ্ববিদ্যালয়ের পৃথিবী ও গ্রহ বিজ্ঞানের বিশিষ্ট অধ্যাপক গ্যারি গ্রিগস বলেন, "এটি এক ধরনের খনিজ পদার্থের তৈরি কাদামাটি, যা পানিতে ভিজে পিচ্ছিল হয়ে যায়। " ভূমিকম্প এবং মানুষের কার্যকলাপসহ বিভিন্ন কারণে ভূমিধস হতে পারে। তবে বৃষ্টিপাতের কারণে ভূমিধস বেশি হয়ে থাকে।

ক্যালিফোর্নিয়ায় পরিবর্তিত জলবায়ু ভূমিধসের সৃষ্টি করছে।  এই ফেব্রুয়ারিতে, দক্ষিণ ক্যালিফোর্নিয়া জুড়ে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে যার কারণে ভূমিধস হয়েছে এবং কমপক্ষে নয়জন মারা গেছে এই ঘটনায়।  

বিজ্ঞানীরা জলবায়ু সংকট এবং ভারী বৃষ্টির মধ্যে স্পষ্ট যোগসূত্র খুঁজে পেয়েছেন। ক্যালিফোর্নিয়ায় সামনের বছরের গুলোতে আরও বেশি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। জলবায়ু পরিবর্তনের এই দিকগুলোই ভূমিধসের ঝুঁকি আরও বাড়িয়ে তুলছে।    

news24bd.tv/এসএম