থাইল্যান্ডের সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের মৃতদেহ উদ্ধার

থাইল্যান্ডের  একটি ধসে পড়া ট্রেনের সুড়ঙ্গের ভিতরে আটকে পড়া তিন বিদেশী শ্রমিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে থাই কর্তৃপক্ষ। গত শনিবার ভূমিধসের কারণে নির্মাণাধীন থাইল্যান্ড-চীন হাই-স্পিড রেলওয়ে প্রকল্পের অংশ ধসে পড়ে।  পাঁচ দিন ধরে চলা উদ্ধার প্রচেষ্টার পর কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে তিনজনই মারা গেছে।  

বৃহস্পতিবার পর্যন্ত ৩ জন শ্রমিক বেচে আছেন বলে মনে করা হয়েছিল। কিন্তু শুক্রবার, কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে তিনজনই মারা গেছেন। প্রাথমিক তদন্তে বলা হয়েছে বাতাসের অভাবের কারণে শ্রমিকদের মৃত্যু হয়েছে।

রাজধানী ব্যাংককের প্রায় ২০০ কিলোমিটার (124 মাইল) উত্তর-পূর্বে পাক চং জেলায় নির্মাণাধীন থাইল্যান্ড-চীন হাই-স্পিড রেলওয়ে প্রকল্পের অংশ ধসে পড়ে। সুড়ঙ্গের কিছু অংশ ধসে পড়লে তারা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে।

স্টেট রেলওয়ে অফ থাইল্যান্ড (এসআরটি) এবং একটি চীনা দলের কর্মকর্তাদের সমন্বয়ে উদ্ধারকারীরা, ক্ষতিগ্রস্তদের উদ্ধারের আশা নিয়ে গত সপ্তাহব্যাপী উদ্ধারকাজ চালিয়েছে। শ্রমিকদের বাঁচানোর জন্য তারা সুড়ঙ্গে অক্সিজেন পাম্প করার চেষ্টা করেছিল, কিন্তু তারা যে টিউবগুলি ব্যবহার করেছিল তা শ্রমিকদের কাছে পৌঁছেছিল কিনা তা স্পষ্ট নয়।

বৃহস্পতিবার উদ্ধারকারীরা মাটি ও পাথরের স্তূপের নিচে চাপা পড়ে থাকা বার্মিজ ট্রাক চালকের লাশ দেখতে পান। এসআরটি বিষয়টি নিশ্চিত করেছে। তিনটি মৃতদেহই সুড়ঙ্গ ধসের স্থান থেকে প্রায় ২৫ মিটার দূরে পাওয়া গেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম