যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলট নিহত 

ইউক্রেনের যুক্তরাষ্ট্রের তৈরি একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করার জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া কয়েকটি এফ-১৬ যুদ্ধবিমানগুলির মধ্যে একটি রাশিয়ার একটি বড় বিমান হামলা প্রতিহত করার সময় বিধ্বস্ত হয়েছে।

স্থানীয় সময় গত সোমবার (২৬ আগস্ট) বিমানটি বিধ্বস্ত হয়েছে। কিয়েভের সামরিক বাহিনী বলেছে, এই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি বিমান হাতে পাওয়ার পর এ ধরনের প্রথম ক্ষতির খবর পাওয়া গেছে।

ইউক্রেনের বিমানবাহিনীর পশ্চিমাঞ্চলীয় কমান্ড ফেসবুকে জানিয়েছে, পাইলট ওলেক্সি মেস সোমবার একটি যুদ্ধ মিশনে মারা গেছেন। বিবৃতিতে বলা হয়েছে, ‘ওলেক্সি ইউক্রেনীয়দের মারাত্মক রুশ ক্ষেপণাস্ত্রের হাত থেকে আমাদের বাঁচিয়েছেন। দুর্ভাগ্যবশত সেটা তার নিজের জীবনের মূল্য দিয়ে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, "ওলেক্সি ইউক্রেনীয়দের মারাত্মক রুশ ক্ষেপণাস্ত্র থেকে বাঁচিয়েছে, দুর্ভাগ্যবশত তার নিজের জীবনের মূল্যে। ” 

ইউক্রেন বলেছে যে রাশিয়ার বিমান শক্তিকে মোকাবেলা করতে তাদের কমপক্ষে ১৩০টি এফ-১৬ দরকার। উল্লেখ্য, এফ-১৬ শব্দের দ্বিগুণ গতিতে উড়তে পারে এবং এর সর্বোচ্চ পরিসীমা ৩,২০০ কিলোমিটার (২,০০০ মাইলের বেশি)। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম