জাতিসংঘের খাদ্য সংস্থার গাড়িতে হামলা ইসরায়েলের 

জাতিসংঘের খাদ্য সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) গাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।  মঙ্গলবার (২৭ আগস্ট) রাতে গাড়িটি ওয়াদি গাজা ব্রিজ চেকপয়েন্টের কাছে আসার সময় এ ঘটনা ঘটে।

ডব্লিউএফপি ইসরায়েল নিয়ন্ত্রিত একটি চেকপয়েন্ট থেকে মাত্র মিটার দূরে বন্দুকযুদ্ধে তাদের একটি যানবাহন আঘাতের পর "পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত" গাজা উপত্যকায় তার কর্মীদের চলাচলে বিরতি ঘোষণা করেছে।

ডব্লিউএফপি এক বিবৃতিতে বলেছে, "বোঝাই কর্মচারীদের কেউই শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। "

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে নিউইয়র্কে সাংবাদিকদের বলেছেন যে যানবাহনটিতে ইসরায়েলি বাহিনী আঘাত করেছে। যানবাহনের  সামনের জানালা লক্ষ্য করে গুলি করা রয়েছে বলেও বলেছেন তিনি।  

ডুজারিক বলেন, "সমন্বয়ের জন্য যে সিস্টেমগুলি কাজ করছে না তা বোঝানোর জন্য এটি সর্বশেষ ঘটনা। আমরা আইডিএফের সাথে কাজ চালিয়ে যাব যাতে এই ধরনের ঘটনা আবার না ঘটে"।

ডব্লিউএফপি-এর নির্বাহী পরিচালক সিন্ডি ম্যাককেইন এই হামলাকে "অগ্রহণযোগ্য" বলে বর্ণনা করেছেন এবং বলেছেন যে এটি গাজায় তার দলের সদস্যদের জীবনকে বিপন্ন করে তুলছে। এসময় এই ঘটনা আর চলতে পারে না বলেও উল্লেখ করেন তিনি।  

ডব্লিউএফপি গাজায় সমস্ত সাহায্য কর্মীদের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করতে ইসরায়েলি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, এর আগেও ডব্লিউএফপি টিম হামলার মুখোমুখি হয়েছিল। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম