সমুদ্র রক্ষার আহ্বান জাতিসংঘ মহাসচিবের 

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সমুদ্র বাঁচাতে আহ্বান জানিয়েছেন। টোঙ্গায় প্যাসিফিক আইল্যান্ড ফোরামের নেতাদের সভায় তিনি বিবিসিকে একথা বলেন।  

মঙ্গলবার (২৭ আগস্ট) টোঙ্গার রাজধানী নুকুআলোফায় প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের আঞ্চলিক নেতাদের এক সমাবেশে যোগ দেন জাতিসংঘ মহাসচিব। এসময় তিনি দ্বীপের আঞ্চলিক নেতাদের সতর্ক করে দিয়ে বলেন,  প্রশান্ত মহাসাগর আজ বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাথে একটি বিশাল অবিচার রয়েছে এবং এই কারণেই আমি এখানে আছি। "

পরিস্থিতির ভয়াবহতা উল্লেখ করে তিনি বলেন, এটি একটি অস্থিতিশীল পরিস্থিতি। সমুদ্রের পানির ক্রমবর্ধমান বৃদ্ধি একটি সংকট তৈরি করেছে। এই সংকট দ্রুতই অকল্পনীয় মাত্রায় বৃদ্ধি পাবে। তিনি এই ভয়াবহতার কারণও উল্লেখ করেন এসময়। তিনি বলেন, "কারণটি পরিষ্কার, অতিমাত্রায়  জীবাশ্ম জ্বালানী পোড়ানোর দ্বারা উৎপন্ন গ্রিনহাউস গ্যাস আমাদের গ্রহকে রান্না করছে। এবং সমুদ্র সেই তাপ নিচ্ছে।  

গুতেরেস বিশ্বের সবচেয়ে জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশগুলিকে আর্থিকভাবে সহায়তা করার জন্য সবচেয়ে বড় নির্গমনকারী, জি ২০ এর দেশগুলির কাছে আবেদনের জানিয়েছেন। এসময় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আরও বলেছেন যে, বড় দূষণকারী দেশগুলোর নির্গমন কমানোর জন্য স্পষ্ট দায়িত্ব রয়েছে। ছোট দ্বীপগুলি জলবায়ু পরিবর্তনে অবদান রাখে না তবে জলবায়ু পরিবর্তনের কারণে যা ঘটে তা এখানে বহুগুণে অনুভূত হয়। "

এছাড়া ক্রমবর্ধমান সমুদ্রের সাথে মোকাবিলা করার জন্য তহবিল বাড়াতে হবে বলেও জানান তিনি।  

আগামী ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে সৃষ্ট অস্তিত্বের হুমকি নিয়ে আলোচনার জন্য একটি বিশেষ অধিবেশনে বসবে। সূত্র: আল জাজিরা 

 

news24bd.tv/এসএম