অবৈধ অনুপ্রবেশের দায়ে সাবেক বিচারপতি মানিকের বিরুদ্ধে মামলা

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের চেষ্টার অভিযোগে সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের বিরুদ্ধে সিলেটে একটি মামলা দায়ের করা হয়েছে। রোববার (২৫ আগস্ট) রাতে কানাইঘাট থানার উপপরিদর্শক (এসআই) পীযুষ চন্দ্র সিংহ বাদী হয়ে সিলেটের কানাইঘাট থানায় মামলাটি করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন শরদার।

মামলার বিবরণে বলা হয়, ‘পাসপোর্ট ও ভিসা ব্যতিত অবৈধভাবে বাংলাদেশ সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের অপরাধ করেছেন এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক।

এর আগে গত শুক্রবার দিবাগত রাতে অবৈধভাবে সিলেটের কানাইঘাট উপজেলার দনা সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় রাত সাড়ে ৯টার দিকে সাবেক বিচারপতি মানিককে আটক করে বিজিবি।

পরে শনিবার বিকাল ৪টার দিকে পুলিশ তাকে ৫৪ ধারায় আটক দেখিয়ে সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ আলমগীর হোসেনের আদালতে হাজির করে। আদালত ৫৪ ধারায় বিচারপতি মানিককে কারাগারে পাঠানোর আদেশ দেন। আদালতে হাজির করার সময় উত্তেজিত জনতা তার ওপর ডিম ও জুতা নিক্ষেপ এবং শারীরিকভাবে হেনস্তা করা হয়।

বিচারপতি মানিক স্পর্শকাতর অঙ্গে গুরুতর আঘাত পেয়েছেন। বর্তমানে তিনি সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সম্প্রতি বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় মানিকের নামে নোয়াখালীর আদালতে মামলা হয়েছে। একই অভিযোগে গত বৃহস্পতিবার (২২ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালতে আইনজীবী মো. জিয়াউল হক বাদী হয়ে আরেকটি মামলার আবেদন করেন।

আদালত অভিযোগটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন। বিচারপতি মানিক নানা বিতর্কিত মন্তব্য ও কর্মকাণ্ডের কারণে আলোচিত-সমালোচিত।

news24bd.tv/DHL