যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে নরেন্দ্র মোদির ফোনআলাপ, কথা হয়েছে বাংলাদেশ নিয়েও

সদ্য যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সফর সেরে দেশে ফিরেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পরই সে দেশের পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আজ সোমবার (২৬ আগস্ট) ফোনে কথা বললেন তিনি। এ সময় তিনি কিয়েভে শান্তি ফেরাতে নয়াদিল্লি সবরকম সহযোগিতা করবে। দুজনের মধ্যে বাংলাদেশ নিয়েও কথা হয়েছে। বাংলাদেশের হিন্দুদের নিরাপত্তা প্রসঙ্গে আলাপ করেন তারা।

বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্বের জন্য রাষ্ট্রপতি বাইডেনের গভীর প্রতিশ্রুতির জন্য তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী।  

নেতারা দ্বিপাক্ষিক সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি পর্যালোচনা করেছেন এবং ভারত-মার্কিন অংশীদারিত্ব উভয় দেশের জনগণের পাশাপাশি সমগ্র মানবতার উপকার করার লক্ষ্যে আলোকপাত করেন।

দুই নেতার মধ্যে বেশ কিছু আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে বিস্তারিত মতবিনিময় হয়েছে।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট বাইডেনকে তার সাম্প্রতিক ইউক্রেন সফর সম্পর্কে অবহিত করেন। তিনি সংলাপ এবং কূটনীতির পক্ষে ভারতের ধারাবাহিক অবস্থান পুনর্ব্যক্ত করেছেন এবং শান্তি ও স্থিতিশীলতার দ্রুত প্রত্যাবর্তনের জন্য পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন।

দুই নেতা বাংলাদেশের পরিস্থিতি নিয়ে তাদের যৌথ উদ্বেগ প্রকাশ করেন। তারা বাংলাদেশে আইনশৃঙ্খলা পুনরুদ্ধার এবং সংখ্যালঘুদের বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন।

news24bd.tv/কেআই