ইতালিতে অনিয়মিত অভিবাসীর আগমন কমেছে ৬২ শতাংশ

২০২৪ সালের প্রথম সাত মাসে ইতালি উপকূলে অনিয়মিত অভিবাসীদের আগমন ৬২.৩ শতাংশ কমেছে। এর বিপরীতে স্পেন ও গ্রিসে আগমনের সংখ্যায় রেকর্ড হয়েছে। ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি এসংক্রান্ত এক পরিসংখ্যান প্রকাশ করেছে।

পরিসংখ্যানে জানানো হয়েছে, মধ্য ভূমধ্যসাগরে ৬৪ শতাংশ এবং বলকান রুট বরাবর ৭৫ শতাংশ অভিবাসন কমেছে। তবে পশ্চিম ও পূর্ব ভূমধ্যসাগরীয় রুট ধরে আগমন বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে স্পেনে অনিয়মিত অভিবাসীর আগমন বেড়েছে ১৫৩ শতাংশ এবং গ্রিসে বেড়েছে ৫৭ শতাংশ।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, বছরের প্রথম সাত মাসে অভিবাসী ফেরত পাঠানোর হার ১৯.৭ শতাংশ বেড়েছে। ২০২৩ সালের দুই হাজার ৫৭২ থেকে বেড়ে ২০২৪ সালে দাঁড়িয়েছে তিন হাজার ৭৯ জনে।

এছাড়া তিউনিশিয়া থেকে ইতালিতে অভিবাসী আগমনের হার গত বছরের মতো একই রয়েছে। কিন্তু লিবিয়া থেকে আসা আগমনের হার বেড়েছে বলে জানিয়েছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রকাশ করা প্রতিবেদনে স্লোভেনিয়া-ইতালি সীমান্ত নিয়েও একটি বিশেষ অংশ রয়েছে। সেখানে বলা হয়েছে, ২০২৩ সালের ২১ অক্টোবর এই সীমান্তে তল্লাশি ব্যবস্থা পুনঃস্থাপনের সিদ্ধান্ত এই বছরের ১৮ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

পরিসংখ্যান অনুসারে, এখন পর্যন্ত এই সীমান্তে পাঁচ লাখ তিন হাজার ৭১৮ জনকে তল্লাশি করা হয়েছে। এর মধ্যে ২১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে ১০৮ সন্দেহভাজন ব্যক্তিকে অবৈধ অভিবাসনে সহায়তা করার সন্দেহে তালিকাবদ্ধ করা হয়েছে।   অনিয়মিতভাবে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় তিন হাজার ৮৪৬ জন অভিবাসীকে আটক করার তথ্যও জানিয়েছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

news24bd.tv/DHL