ভারতজুড়ে চিকিৎসকদের ২৪ ঘণ্টার কর্মবিরতি চলছে

পশ্চিমবঙ্গে একজন নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদ এবং বিচারের দাবিতে ভারতজুড়ে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে কর্মবিরতির ডাক দিয়েছেন চিকিৎসকরা। গত সপ্তাহে কলকাতায় সংঘবদ্ধ ধর্ষণের পর এক ইন্টার্ন চিকিৎসক হত্যার শিকার হন। এই ঘটনায় সারা ভারতজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের চিকিৎসকদের বৃহত্তম প্ল্যাটফর্ম, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ), ঘোষণা করেছে যে আগামীকাল শনিবার থেকে ২৪ ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা একটি পোস্টে আইএমএ বিষয়টি নিশ্চিত করেছে।

আইএমএ জানিয়েছে, ১৭ আগস্ট শনিবার সকাল ৬টা থেকে ১৮ আগস্ট রবিবার সকাল ৬টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। এই সময়ে জরুরি সেবা চলমান থাকবে, তবে বহির্বিভাগসহ অন্যান্য সকল সেবা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

এর আগে, ৯ আগস্ট কলকাতার আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে এক শিক্ষানবিশ নারী চিকিৎসককে (৩১) ধর্ষণের পর হত্যা করা হয়। এই নির্মম ঘটনার প্রভাবে সারা ভারতে বিক্ষোভের আগুন জ্বলছে। চিকিৎসকদের কর্মবিরতি ও সাধারণ মানুষের বিক্ষোভ-প্রতিবাদ চলছে।

আরও পড়ুন পশ্চিমবঙ্গ উত্তাল, হাসপাতালে দৃষ্কৃতকারীদের হামলা

গত শুক্রবার, আরজি কর মেডিকেল কলেজের জরুরি বিভাগের চারতলায় রক্তাক্ত অবস্থায় ওই নারী চিকিৎসকের দেহ উদ্ধার করা হয়। এই ঘটনা রাজ্যে ব্যাপক শোরগোল সৃষ্টি করে। খুন ও ধর্ষণের অভিযোগ তুলে আন্দোলনে অংশগ্রহণ করেন আরজি করের জুনিয়র চিকিৎসকরা, এবং পরবর্তীতে অন্য চিকিৎসকরাও এতে যোগ দেন। তবে এই আন্দোলন শুধু আরজি করের মধ্যে সীমাবদ্ধ থাকেনি, রাজ্যের বিভিন্ন হাসপাতাল থেকে শুরু করে দেশের বিভিন্ন হাসপাতালে বিক্ষোভ হচ্ছে।

news24bd.tv/JP