কোটা ব্যবস্থার চূড়ান্ত নিষ্পত্তি দাবিতে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

শিক্ষার্থীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং কোটা ব্যবস্থার চূড়ান্ত নিষ্পত্তির দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। সোমবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কোটা সংস্কার আন্দোলনের সংগঠক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের ছাত্র জালাল আহমদ।

ঘটে যাওয়া কোটা আন্দোলন নিয়ে তিনি বলেন, বাংলাদেশে সরকারি চাকরিতে নিয়োগে মেধার চেয়ে কোটা বেশি যা ছিল চরম বৈষম্য। এই বৈষম্য দূর করার জন্য সাধারণ শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে আন্দোলন করেছে। কোটার ফাঁদে আটকে যেত শত শত মেধাবী শিক্ষার্থীদের ক্যারিয়ার। ফলে কোটার বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের মনের 'ক্ষোভ' তুষের আগুনের মতো জ্বলতে থাকে। যার চূড়ান্ত বিস্ফোরণ ঘটে ৫ আগস্ট। কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে সরকারের পতন হলেও কোটা ব্যবস্থার এখনো চূড়ান্ত নিষ্পত্তি হয়নি। তাছাড়া আপিল বিভাগের রায়ে ভুল আছে। তাই উচ্চ আদালতে রিভিউয়ের মাধ্যমে কোটা সংক্রান্ত মামলার সেই ভুল-বিচ্যুতি দূর করতে হবে এবং চূড়ান্ত নিষ্পত্তি করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্য দাবিগুলো হলো- জুডিশিয়াল ক্যুর সাথে জড়িতদের বিচার, তত্ত্বাবধায়ক সরকারের চূড়ান্ত নিষ্পত্তি, অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন, ক্যাম্পাসে ‘সীমিত’ আকারে ছাত্র রাজনীতি চালু করতে হবে, ন্যায্য ভিত্তিতে হলে সিট বণ্টন, পিএসসির অধীনে নিয়োগ পরীক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত, কোটা সংস্কার আন্দোলনসহ শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলন ঘিরে মিথ্যা মামলা প্রত্যাহার, ন্যূনতম নীতি-নৈতিকতার ভিত্তিতে প্রশাসনের শীর্ষ পদে রদবদল, পুলিশ এবং ছাত্রলীগের হেফাজতে থাকা কোটা সংস্কার আন্দোলনকারীদের মোবাইল, ল্যাপটপসহ ইলেক্ট্রনিক ডিভাইস ফেরত দিতে হবে, সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ করতে হবে, রাজনৈতিক সহিংসতা বন্ধ করতে হবে এবং দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ ও সামাজিক শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে।

সংবাদ সম্মেলনে কারাবন্দী সজীব সরদারের পক্ষে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সাবেক সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসান সোহান, কোটা সংস্কার আন্দোলনে শাহবাগ থানায় আটক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের ছাত্র আমিরুজ্জামান তামিম ও কোটা সংস্কার আন্দোলনের সংগঠক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোহাম্মদ আলী উপস্থিত ছিলেন।

news24bd.tv/তৌহিদ