পদত্যাগের হিড়িকে যোগ দিলেন জাবি-কুবির উপ-উপাচার্য ও উপাচার্য

পদত্যাগ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর (কুবি) উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

রবিবার (১১ আগস্ট) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দেন জাবি উপ-উপাচার্য  অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ ।  

পদত্যাগপত্রে উপ-উপাচার্য উল্লেখ করেন, আপনার আদেশক্রমে আমাকে গত ১২/৭/২০২৩ তারিখে ৩৭,০০,০০০০,০৭৯.১১.০২১.৮৮.২৫২ নং স্বারক পত্রের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছিলো।  

আমি দায়িত্ব পালন কালে গত একবছরে বিশ্ববিদ্যালয়ের সেশন জট কমানো, শিক্ষা গবেষণার প্রসার থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক র্যাং কিং এ নিয়ে আসার জন্য সর্বাত্মক প্রয়াস নিয়েছি। আমি যখন দায়িত্ব গ্রহণ করি তখন এ বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ বিভাগে পরীক্ষার ফলাফল প্রকাশে ৪ থেকে ৬ মাস এবং কোনো কোনো বিভাগে ৯ থেকে ১২ মাসেও পরীক্ষার ফলাফল প্রকাশ হতো না। আমার প্রচেষ্টায় এখন ১ থেকে ৩ মাসের মধ্যে সকল বিভাগে ফলাফল প্রকাশ হচ্ছে।

একই সাথে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নে শক্তিশালী করণ, বিশ্বমানের কারিকুলাম তৈরিতে ব্যবস্থা নেওয়া, ছাত্র-শিক্ষকদের গবেষণার জন্য প্রণোদনা প্রদান এবং সার্বিক শিক্ষা-গবেষণার মান উন্নয়নে নিরলস চেষ্টা করেছি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নে মাস্টার প্ল্যান তৈরীতে সকল প্রক্রিয়া গ্রহণ সহ আমি আমার উপর অর্পিত সকল দায়িত্বপালনে সচেষ্ট ছিলাম। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়ে উদ্ভুত পরিস্থতিতে উপ-উপাচার্য (শিক্ষা) পদ ত্যাগ করলাম।

অন্যদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর (কুবি) উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনও পদত্যাগ করেছেন। শিক্ষার্থীদের দাবির মুখে রবিবার (১১ আগস্ট) দুপুর ১২ টার দিকে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র পাঠান তিনি। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

পদত্যাগপত্রে ড. আবদুল মঈন ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করে বলেন, ‘আমি আমার ব্যক্তিগত কারণে উপাচার্য পদ হতে এই চিঠির মাধ্যমে অদ্য অপরাহ্ন থেকে পদত্যাগ করিতে আপনার (রাষ্ট্রপতি) নিকট পদত্যাগ পত্র পেশ করলাম। ’ 

 news24bd.tv/এসএম