নিম পাতার উপকারিতা

নিম এমন একটি গাছ যার ডাল, পাতা, রস সবই উপকারি। ওষুধি গাছ হিসেবে নিমের কদর অন্যান্য ওষুধি গাছকে ছাড়িয়ে গেছে।   ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশের ক্ষেত্রে নিম খুবই কার্যকর। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও নিমের জুড়ি মেলা ভার।

নিমের ব্যবহার-

ত্বক: রুপচর্চায় নিমের ব্যবহার বহু পুরোনো। ত্বকের যেকোনো দাগ দূর করতে নিম ভালো কাজ করে। ব্রণ দূর করতে অনেকে নিমের পাতা বেটে লাগিয়ে থাকেন, এটি ব্রণ দূর করতে কার্যকরী। মাথার ত্বকের চুলকানির ওষুধ হিসেবেও ব্যবহার করা হয় নিমপাতা। নিয়মিত নিমপাতার সঙ্গে কাঁচা হলুদ পেস্ট করে লাগালে ত্বকের উজ্জলতা বৃদ্ধি ও স্কিন টোন ঠিক হয়।

চুল: সুন্দর চুল সবাই চায়। চুলকে উজ্জ্বল, সুন্দর ও দৃষ্টিনন্দন রাখতে নিম পাতা বেশ কার্যকর ভূমিকা পালন করে। চুলের খুসকি দূর করতে শ্যাম্পু করার সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে চুল ম্যাসেজ করে ভালোভাবে ধুয়ে ফেললে, খুসকি দূর হয়ে যাবে। চুল পড়া কমাতেও সাহায্য করে নিমপাতা। সপ্তাহে ১ দিন নিমপাতা ভালো করে বেটে চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রেখে ধুয়ে ফেললে চুল পড়া কমে। শুধু তাই নয় সেই সঙ্গে চুল নরম ও কোমল হয়।

কৃমিনাশক: কৃমির মোক্ষম ওষুধ হিসেবে নিমপাতা অতুলনীয়। পেটে কৃমি হলে শিশুরা রোগা হয়ে যায়। পেটে বড় হয়। চেহারা ফ্যাকাশে হয়ে যায়। কৃমি দূর করতে তাই ব্যবহার করা যেতে পারে নিমপাতা।

দাঁতের রোগ: দাঁতের সুস্থতায় নিমের ডাল দিয়ে মেসওয়াক করার প্রচলন রয়েছে প্রাচীনকাল থেকেই। দাঁত মজবুত করতে নিমের পাতা ও ছালের গুড়া কিংবা নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজা উচিত।

news24bd.tv/এসএম