হামাসে হানিয়ার উত্তরসূরি হচ্ছেন সিনওয়ার

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখার নতুন প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন ইয়াহিয়া সিনওয়ার। মঙ্গলবার (৭ আগস্ট) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংক্ষিপ্ত বিবৃতিতে হামাস বলেছে, ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারকে এই আন্দোলনের রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছে। তিনি শহিদ কমান্ডার ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত হলেন।

হামাসের একজন সিনিয়র নেতা বিবিসিকে জানান, সবার সম্মতিতে সিনওয়ারকে প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে।

নতুন দায়িত্ব গ্রহণ করার আগপর্যন্ত যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় সিনওয়ার ছিলেন হামাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা। তিনি সংগঠনটির সশস্ত্র শাখার প্রধান ছিলেন।

হানিয়া নিহত হওয়ার পর থেকেই হামাস প্রধানের পদটি খালি ছিল। এতদিন এই পদে বিভিন্ন জনের নাম শোনা গেলেও এখন ইয়াহিয়া সিনওয়ারকে বেছে নিয়েছে হামাস।

সিনওয়ার  বর্তমানে ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড তালিকার শীর্ষে রয়েছে। ইসরায়েল বিশ্বাস করে ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে করা হামলায় এই নেতার হাত ছিল। ওই হামলায় ইসরায়েলের ১২০০ মানুষ প্রাণ হারায়।  

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি সৌদি নিউজ চ্যানেল আল-আরাবিয়াকে বলেছেন, "ইয়াহিয়া সিনওয়ার একজন সন্ত্রাসী, যিনি ইতিহাসের সবচেয়ে নৃশংস সন্ত্রাসী হামলার জন্য দায়ী। "

প্রসঙ্গত, গত ৩১ জুলাই ইরানের তেহরানে ক্ষেপণাস্ত্র হামলা্য নিহত হন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। এজন্য ইসরায়েলকে দায়ী করে কঠোর জবাব দেওয়ার ঘোষণা দিয়েছে ইরান, হিজবুল্লাহ ও হামাস। যদিও এই হামলার দায় স্বীকার করেনি ইসরায়েল।

news24bd.tv/এসএম