কর্নেল হত্যার দায়ে ইরানে একজনের মৃত্যুদণ্ড কার্যকর

ইরান মঙ্গলবার (৬ আগস্ট) বিপ্লবী গার্ডের এক কর্মকর্তাকে হত্যার দায়ে গোলামরেজা রাসাইর নামের এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। ২০২২ সালে দেশজুড়ে বিক্ষোভের সময় এই কর্মকর্তাকে হত্যার দায়ে আদালত তাকে দোষী সাব্যস্ত করে।

বিচার বিভাগের বরাত দিয়ে আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, গোলামরেজা রাসাইর মৃত্যুদণ্ড স্থানীয় সময় মঙ্গলবার সকালে পশ্চিম ইরানের কেরমানশাহ কারাগারে কার্যকর হয়েছে।

পুলিশে হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর কারণে ২০২২ সালে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। নারীদের জন্য দেশটির কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। সেই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর কয়েক ডজন সদস্যসহ শতাধিক লোক নিহত হয় এবং কর্তৃপক্ষ এ বিক্ষোভকে বিদেশিদের প্ররোচিত ‘দাঙ্গা’ হিসেবে চিহ্নিত করে ও হাজারো মানুষকে গ্রেপ্তার করে।

বিচার বিভাগের মিজান অনলাইন ওয়েবসাইটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিশোধ নেওয়ার’ বিষয়ে ইসলামি শরিয়া আইন অনুযায়ী ২০২৩ সালের অক্টোবরে রাসাইকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল এবং রায় পরে সুপ্রিম কোর্টও বহাল রাখেন।

গোলামরেজা রাসাইর মৃত্যুদণ্ডের ফলে বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে হত্যা বা অন্যান্য সহিংসতার অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তির সংখ্যা ১০ এ পৌঁছেছে। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের কয়েক বছর পর থেকে ইরানে নারীদের জন্য ঘাড় ও মাথা ঢেকে রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ মানবাধিকার গোষ্ঠীগুলির মতে, চীন ছাড়া অন্য যেকোনো দেশের তুলনায় ইরান প্রতিবছর বেশি মানুষকে মৃত্যুদণ্ড দেয়।

news24bd.tv/আইএইচ/তৌহিদ